‘সময়ের আগেই আইসিটি খাতের রপ্তানি লক্ষ্যমাত্রা ছাড়াবে’

নিজস্ব প্রতিবেদক

0
54

২০২১ সালোর মধ্যে আইসিটি খাত থেকে ৫০০ কোটি ডলার আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সরকার। তবে বর্তমান ধারাবাহিকতা বজায় রাখতে পারলে এর আগেই এ খাতে রপ্তানি ৫০০ কোটি ডলারে ছাড়িয়ে যাবে বলে আশা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রীর তথ্য বিষয়ক উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী।

আজ সোমবার রাজধানীর কুড়িলে ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় আয়োজিত ফ্রিল্যান্সার কনফারেন্সে তিনি এ আশা প্রকাশ করেন। তথ্য ও প্রযুক্তি বিভাগের লার্নিং অ্যান্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রজেক্ট এই কনফারেন্সের আয়োজন করে ।

freelance_summit_1প্রধানমন্ত্রীর তথ্য বিষয়ক উপদেষ্টা বলেন, তরুণ প্রজন্ম ডিজিটাল বাংলাদেশের অন্যতম হাতিয়ার। দেশের সব খাত তথ্যপ্রযুক্তির আওতায় চলে এসেছে। এ খাতের অর্জন ক্রমান্বয়ে বাড়ছে। এ ধারাবাহিকতা রক্ষা করতে পারলে আইসিটি খাতের ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে ২০২১ সালের আগেই ৫ বিলিয়ন অর্জন সম্ভব।

তিনি বলেন, বর্তমানে গার্মেন্টস এবং প্রবাসীদের আয় থেকে সবচেয়ে বেশি বৈদেশিক মুদ্রা আয় হয়। কিন্তু ভবিষ্যতে এ জায়গা দখল করবে আইসিটি খাত। তখন আইসিটি খাত থেকেই  দ্বিগুণ বৈদেশিক মুদ্রা আয় হবে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব হারুনর রশিদের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন বেসিসের সভাপতি মোস্তফা জব্বার, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব সুশান্ত কুমার সাহা, লার্নিং এন্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রজেক্টের পরিচালক তপন কুমার নাথ।

অর্থসূচক/মুন্নাফ/এসএম