‘ইউরোপের চেয়ে বড় তথ্যপ্রযুক্তির বাজার বাংলাদেশেই’

নিজস্ব প্রতিবেদক

0
76

ইউরোপের দেশগুলোর থেকে বাংলাদেশে বড় তথ্যপ্রযুক্তির বাজার রয়েছে বলে মনে করেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়ার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসের (বেসিস) সভাপতি মোস্তফা জব্বার।

তিনি বলেন, তথ্যপ্রযুক্তি খাতে বাংলাদেশ এখন বিশ্বের সবচেয়ে উন্নত অর্থনীতি ও অগ্রগতির দেশে পরিণত হয়েছে।

freelance_summit_1আজ সোমবার রাজধানীর কুড়িলে ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় আয়োজিত ফ্রিল্যান্সার কনফারেন্স অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন। তথ্য ও প্রযুক্তি বিভাগের লার্নিং অ্যান্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রজেক্ট এই অনুষ্ঠানের অয়োজন করে।

মোস্তফা জব্বার বলেন, বাংলাদেশ এখন একটি সুবর্ণ সময় অতিক্রম করছে। ডিজিটাল দেশ হিসেবে ঘোষণা করা বাংলাদেশই বিশ্বের একমাত্র প্রথম দেশ। এখন বাংলাদেশকে অনুসরণ করছে ইংল্যান্ড, ভারত ও কেনিয়াসহ অনেক দেশ।

তথ্যপ্রযুক্তি খাতের বাজারের কথা উল্লেখ করে তিনি বলেন, তথ্য প্রযুক্তিতে বাংলাদেশ বিশ্বের অন্যতম বাজারে পরিণত হয়েছে। এরই ধারাবাহিকতায় গাজীপুর, যশোর ও সিলেটে হাইটেক পার্কের কার্যক্রম শুরু হয়েছে। ইতোমধ্যে কারওয়ান বাজারের হাইটেক পার্কের কাজ ইতোমধ্যে পুরোদমে শুরু হয়েছে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব হারুনুর রশিদের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর তথ্য বিষয়ক উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব সুশান্ত কুমার সাহা, লার্নিং অ্যান্ড আর্নিং ডেভেলপমেন্ট প্রজেক্টের পরিচালক তপন কুমার নাথ।

অর্থসূচক/মুন্নাফ