‘রিজার্ভের নিরাপত্তা দিতে পারে দেশের প্রযুক্তিবিদরাই’

নিজস্ব প্রতিবেদক

0
73

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের নিরাপত্তা দেশের তরুণ তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞরাই দিতে পারে বলে মনে করেন বেসিস সভাপতি মোস্তাফা জব্বার।

আজ রোববার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয় সিনেট অডিটোরিয়ামে ডিজিটাল স্টার্টআপ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

digital_starup_1
আজ রোববার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয় সিনেট অডিটোরিয়ামে ডিজিটাল স্টার্টআপ সম্মেলনে বক্তব্য রাখছেন বেসিস সভাপতি মোস্তফা জব্বার

ডিজিটাল সেবা প্রচলনের মাধ্যমে প্রতিষ্ঠিত উদ্যোক্তাদের নিয়ে দেশে প্রথমবারের মত আয়োজন করা হয় ‘ডিজিটাল স্টার্টআপ সম্মেলন’। এতে দেশের ২০ জন সফল তরুণ ডিজিটাল উদ্যোক্তা তাদের অভিজ্ঞতা-সফলতার গল্প তুলে ধরবেন।

বাংলাদেশ এলায়েন্স ফর ফেয়ার কম্পেটিশন (বাফকম) এবং ঢাকা বিশ্ববিদ্যালয় আইটি সোসাইটির যৌথ উদ্যোগে এই সম্মেলনের আয়োজন করা হয়েছে।

মোস্তাফা জব্বার বলেন, আমাদের দেশের তরুণ আইটি এক্সপার্টরা অনেক দক্ষ। বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ সিকিউরিটি দিতে দেশের এই তরুণ আইটি এক্সপার্টরাই যথেষ্ট। এর জন্য বাইরে থেকে কাড়িকাড়ি টাকা খরচ করে আইটি এক্সপার্টরা আনার প্রয়োজন নেই।

দেশের ব্যাংকগুলো বেশি অর্থ খরচ করে বিদেশি সফটওয়্যার ব্যবহার করায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে তিনি বলেন, ব্যাংকগুলো ১০০ কোটি টাকা খরচ করে বিদেশি সফটওয়্যার কিনে থাকে। কিন্তু ওই একই সফটওয়্যার দেশীয় উদ্যোক্তারা মাত্র ২ কোটি টাকায় দিতে পারে। তারপরও কেন তারা বিদেশি সফটওয়্যার ব্যবহার করে তার জবাব জাতিকে দিতে হবে।

মোবাইল সেবাদান প্রতিষ্ঠানের উদ্দেশ করে তিনি বলেন, আপনাদের দেশের মূল্যবান সম্পদ তরঙ্গ দেওয়া হয়েছে। আপনারা তরঙ্গ ব্যবসা করেন। ই-কমার্সসহ অন্য ব্যবসা করার অধিকার কে আপনাদের দিয়েছে।

মোস্তাফা জব্বার বলেন, দেশীয় উদ্যোক্তাদের স্বার্থ রক্ষার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনেক আন্তরিক। এজন্য আমাদের স্বার্থ রক্ষার জন্য ঐক্যবদ্ধ থাকতে হবে।

সম্মেলনে আরও বক্তব্য দেন বেসিসের সাবেক সভাপতি শামীম আহমেদ, বিডিজবসের প্রধান নির্বাহী ফাহিম মাশরুর প্রমুখ।

অর্থসূচক/মাইদুল/এসএম