ভুটানে ব্যান্ডউইথ রপ্তানি, আরও একদফা এগুলো সাবমেরিন ক্যাবল

অর্থসূচক ডেস্ক

0
79
ছবি প্রতীকী

ভুটানে ব্যান্ডউইথ রপ্তানির লক্ষ্যে ভারতের নেটওয়ার্ক ব্যবহার করতে চায় বাংলাদেশ। এজন্য দেশটির কাছে আর্থিক কোটেশন চাওয়া হয়েছে। দেশের ব্যান্ডউইথ ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মনোয়ার হোসেন এ তথ্য জানিয়েছেন।

ছবি প্রতীকী
ছবি প্রতীকী

সরকারি সংবাদ সংস্থা বাসসের সঙ্গে আলাপকালে তিনি বলেন, ইন্টারনেট ব্যান্ডউইথ শেয়ারের জন্য বাংলাদেশ ও ভুটান- উভয় দেশেরই ভারতীয় নেটওয়ার্ক ব্যবহারের প্রয়োজন। ভারতের নেটওয়ার্ক ব্যবহার করে ভুটানের সাথে সংযোগ স্থাপনের জন্য আর্থিক কোটেশন চেয়ে আমরা দেশটির কাছে পত্র দিয়েছি।

ব্যান্ডউইথ নিয়ে ভুটানের একটি প্রতিনিধিদলের সাম্প্রতিক বাংলাদেশ সফরের কথা উল্লেখ করে মনোয়ার হোসেন বলেন, ‘সংযোগ প্রতিষ্ঠার জন্য আমরা চারটি রুট নিয়ে আলোচনা করেছি, কিন্তু সবগুলো রুটই ভারতের মধ্য দিয়ে গেছে।’

তিনি আরও বলেন, ভারতকে তাদের ফাইবার অপটিক ক্যাবল ও কানেকটিভিটি পয়েন্ট সম্পর্কে বাংলাদেশকে জানানোর জন্য অনুরোধ করা হয়েছে, যা বাংলাদেশ ও ভুটানকে সংযুক্ত করবে। প্রাথমিক পর্যায়ে, বাংলাদেশ থেকে ৫ থেকে ১০ গিগাবাইটস পার সেকেন্ড (জিবিপিএস) ব্যান্ডউইথ আমদানি করতে চায় ভুটান।

বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক বলেন, ‘প্রতিমাসে মেগাবাইট প্রতি কানেকশন ফিসহ আমাদের ভারতের সম্মতি প্রয়োজন।’

তিনি জানান, রাষ্ট্রায়ত্ত বাংলাদেশ টেলিকমিউনিকেশনস কোম্পানি লিমিটেডের (বিটিসিএল) নেটওয়ার্ক ব্যবহার করে ভুটানে প্রতি মেগাবাইট ইন্টারনেট ব্যান্ডউইথ টার্মিনেশনের জন্য ১৪ থেকে ১৮ মার্কিন ডলার প্রস্তাব করা হয়েছে।

মনোয়ার হোসেন বলেন, ‘ভারতের কাছ থেকে চুড়ান্ত হিসাব পাওয়ার পর আমরা ভুটানের কাছে চুড়ান্ত প্রস্তাব পাঠাবো।’

প্রসঙ্গত, বর্তমানে আখাউড়া- আগরতলা রুটে বাংলাদেশ থেকে প্রতিমাসে এক লাখ ডলার মূল্যে ১০ জিবিপিএস ইন্টারনেট ব্যান্ডউইথ আমদানি করছে ভারত।