টুর্নামেন্টে সর্বোচ্চ রান তামিমের; উইকেটের শীর্ষে ব্রাভো

স্পোর্টস প্রতিবেদক

0
89
tamim-iqbal-ctg-vikings
বিপিএল চতুর্থ আসরে চিটাগং ভাইকিংসের অধিনায়ক তামিম ইকবালের একটি শট।

বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল) চতুর্থ আসরের সর্বোচ্চ উইকেট শিকারী ডিজে ব্রাভো। ১৩ ম্যাচে ২১ উইকেট নিয়েছেন ঢাকা ডায়নামাইটসের হয়ে টুর্নামেন্টে অংশ নেওয়া এ পেসার। আর সর্বোচ্চ রান সংগ্রহকারীর তালিকায় শীর্ষে আছেন চিটাগং ভাইকিংসের অধিনায়ক তামিম ইকবাল।

গতকাল শুক্রবার শেষ হয়েছে বিপিএল চতুর্থ আসর। এবারের চ্যাম্পিয়ন হয়েছে ঢাকা ডায়নামাইটস। প্রথমবারের মতো অধিনায়ক হিসেবে বিপিএলের শিরোপায় চুমু দিলেন সাকিব আল হাসান। একইসঙ্গে বিপিএলের উইকেট শিকারীর তালিকায় শীর্ষস্থান দখল করলেন তিনি।

tamim
বিপিএল চতুর্থ আসরে চিটাগং ভাইকিংসের অধিনায়ক তামিম ইকবালের একটি শট।

তবে বিপিএল চতুর্থ আসরে সর্বোচ্চ রান নেওয়া ১০ ব্যাটসম্যান এবং সর্বোচ্চ উইকেট নেওয়া বোলারের তালিকায় নাম নেই সাকিব আল হাসানের। সর্বোচ্চ রান সংগ্রহকারীর তালিকায় রয়েছেন তামিম এবং উইকেট শিকারীর তালিকায় শীর্ষে আছেন ডিজে ব্রাভো।

টুর্নামেন্টের শেষে সর্বোচ্চ রান সংগ্রহকারীর তালিকায় শীর্ষে আছেন চিটাগং ভাইকিংসের অধিনায়ক। টুর্নামেন্টে ১৩ ম্যাচের ১৩ ইনিংসে ব্যাট হাতে ৪৭৬ রান করেন তিনি। এর মধ্যে দুই ম্যাচে নট আউট থাকেন তামিম। আর ৬টি অর্ধশতক করেন তিনি। ৫৩ বাউন্ডারি এবং ১১ ওভার বাউন্ডারি হাঁকিয়েছেন টুর্নামেন্টের এক ম্যাচে শূন্য রানে আউট হওয়া এ ব্যাটসম্যান।

রান সংগ্রহকারীর তালিকায় দ্বিতীয় স্থানে আছেন খুলনা টাইটান্সের অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ। টুর্নামেন্টে ১৪ ম্যাচের ১৪ ইনিংসে তার মোট রান ৩৯৬। বিপিএল চতুর্থ আসরে দুইটি অর্ধশতক করেছেন এ ডানহাতি ব্যাটসম্যান। দুই ম্যাচে অপরাজিত থাকা মাহমুদুল্লাহ রিয়াদের ব্যাট থেকে ৩১টি বাউন্ডারি এবং ১৪টি ওভার বাউন্ডারি এসেছে।

এ তালিকায় তৃতীয় স্থানে আছেন রাজশাহী কিংসের হয়ে বিপিএলের চতুর্থ আসরে অংশ নেওয়া সাব্বির আহমেদ। ১৫ ম্যাচের ১৫ ইনিংসে এ ডানহাতি ব্যাটসম্যানের সংগ্রহ ৩৭৭ রান। ২৯ বাউন্ডারি এবং ১৭ ওভার বাউন্ডারি খেলা এ ব্যাটসম্যান একটি ইনিংসে অপরাজিত ছিলেন। টুর্নামেন্টে সর্বোচ্চ ১২২ রানের ইনিংস খেললে কোনো অর্ধশতক করেননি সাব্বির রহমান।

অন্যদিকে সর্বোচ্চ উইকেট শিকারীর তালিকায় শীর্ষে আছেন ডিজে ব্রাভো। ১৩ ম্যাচের ১৩ ইনিংসে ৭ দশমিক ৫৫ ইকোনমিতে ২১ উইকেট নিয়েছেন তিনি। ৪৪.২ ওভার বল করে ৩৩৫ রানের বিনিময়ে এ উইকেটগুলো নেন তিনি।

dhaka-dynamites
ঢাকা ডায়নামাইটস দলের কয়েকজন খেলোয়াড়।

এ তালিকায় দ্বিতীয় স্থানে আছেন খুলনা টাইটান্সের হয়ে টুর্নামেন্টে অংশ নেওয়া পাকিস্তানের বামহাতি ব্যাটসম্যান জুনায়েদ আহমেদ। ১৪ ম্যাচের ১৪ ইনিংসে ২০ উইকেট নেন তিনি। টুর্নামেন্টে তার ইকোনমি ৬ দশমিক ০৯। ৫২.৪ ওভার বল করে ৩২১ রান দিয়েছেন তিনি।

১৩ ম্যাচের ১৩ ইনিংসে ১৯ উইকেট নিয়ে টুর্নামেন্টে সর্বোচ্চ উইকেট শিকারীর তালিকায় তৃতীয় স্থানে আছেন চিটাগং ভাইকিংসের হয়ে খেলা আফগানিস্তানের অলরাউন্ডার মোহাম্মদ নবী। তার ইকোনমি ৬ দশমিক ৪৭। টুর্নামেন্টে ৪৪ ওভারে ২৮৫ রান দিয়েছেন নবী।

অর্থসূচক/এমই/