তারল্য সংকট কাটাতে নতুন নোট ছাড়ছে ভেনিজুয়েলা

অর্থসূচক ডেস্ক

0
130

বিশ্ববাণিজ্যের সঙ্গে তাল মেলাতে না পারা, অভ্যন্তরিণ উৎপাদনে ব্যাঘাত, মূল্যস্ফীতির চাপ ইত্যাদি অনেক বিষয় নিয়েই দক্ষিণ আমেরিকার সমাজতন্ত্রী রাষ্ট্র ভেনিজুয়েলার এখন প্রায় ভঙ্গুর অর্থনৈতিক অবস্থা।venezuela-bank-note

বাজারে যে খাবার বা অন্যন্য পণ্য নেই তা নয়, আসলে তা কেনার টাকা নেই মানুষের হাতে।  বাজারের তারল্য সংকট এখন চরমে। প্রয়োজনীয় কোনো পণ্য অন্য দেশ থেকে আমদানি করে যে দাম মেটাবে সেই অবস্থাও নেই দেশটির কেন্দ্রীয় ব্যাংকের।

এই অবস্থায় অভ্যন্তরিণ বাণিজ্যসহ বৈদেশিক বাণিজ্যকে গতিশীল করতে, অর্থনীতির চলমান হাহাকার থেকে মুক্ত হতে বাজারে উচ্চ মূল্যের নোট আনার ঘোষণা দিয়েছে দেশটির কেন্ত্রীয় ব্যাংক।

তাদের এই সিদ্ধান্তে যদিও মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে অর্থনীতি বিশ্লেষকদের মধ্যে।

দেশটিতে এতোদি সর্বোচ্চ ১০০ বলিভার নোট ছিলো। এর  বর্তমান আন্তর্জাতিক মূল্য প্রায় ২ সেন্টের মতো। সদ্য গত হওয়া মাসেই ভেনিজুয়েলার এই মুদ্রার মান ডলারের বিপরীতে ৬০ শতাংশ নেমে গেছে।

দেশটিতে মুদ্রার এই স্বল্প দরের কারণে কোথাও খেতে যেতে বা বেড়াতে যেতে ব্যাগভর্তি বলিভার নিয়ে চলতে হবে।

তবে এই দশা থেকে মুক্তি দিতে কেন্দ্রীয় ব্যাংক নতুন করে ৫০০ ও ২০০০ বলিভার নোট বাজারে ছাড়া ঘোষণা দিয়েছে।

বিবিসির খবর অনুসারে আসছে ১৫ ডিসেম্বরের আগেই এই নোট বাজারে ছাড়া হতে পারে।

কেন্দ্রীয় ব্যাংক বলছে, নতুন এই ৫০০ ও ২০০০ বলিভার নোট ছাড়া হলে, কেনাকাটায় বা সেবা গ্রহণের পরে মূল্যপরিশোধ অনেক সহজ ও কার্যকর হবে।

এছাড়া একই পরিমাণ অর্থের ছোট নোট ছাপাতে যে বাড়তি ব্যয় হয় তা থেকেও বাঁচা যাবে বলে মনে করছে কেন্দ্রীয় ব্যাংক।

গত শুক্রবারও দেখা গেছে গেছে গ্রাহকদের অর্থ সেবা দিতে না পারায় দেশটির এটিএম বুথগুলো বন্ধ করে রাখা হয়েছে। তবে দেশটির সমাজতন্ত্রী প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো বলেছেন তাদের দেশের ব্যাংকিং সিস্টেমের একটা অংশে সাইবার হামলার ঘটনা ঘটে থাকতে পারে।

টি