‘মেলায় দর্শনার্থীদের ভিড়ে হিমশিম খাচ্ছে ইকোসফট বিডি’

নিজস্ব প্রতিবেদক

0
72
শেয়ারবাজার মেলায় ইকোসফট বিডির স্টলের দর্শনার্থীদের ভিড়

দেশের প্রথম বিজনেস নিউজ পোর্টাল অর্থসূচক আয়োজিত বাংলাদেশ ক্যাপিটাল মার্কেট এক্সপো-২০১৬ তে ব্যাপক ভিড় লক্ষ্য করা গেছে ইকোসফট বিডির স্টলটিতে। নতুন বিও অ্যাকাউন্টধারীদের সফটওয়্যার ফ্রিসহ প্রতি সফটওয়্যারে ২৫ শতাংশ ছাড় দিচ্ছে কোম্পানিটি।

শেয়ারবাজার মেলায় ইকোসফট বিডির স্টলের দর্শনার্থীদের ভিড়
শেয়ারবাজার মেলায় ইকোসফট বিডির স্টলের দর্শনার্থীদের ভিড়

রাজধানীর কাকরাইলে ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশে (আইডিইবি) আয়োজিত ক্যাপিটাল মার্কেট এক্সপোর তৃতীয় ও শেষ দিন আজ। প্রথম দুই দিনের মতো আজও মেলায় ব্যাপক সাড়া পাওয়া যাচ্ছে বলে জানিয়েছেন কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক সরাফত আলী সুজন।

ইকোসফট বিডির স্টলটি আইডিএবি ভবনের তৃতীয় তলায়। মেলায় আগত দর্শনার্থীদের অনেকেই ভিড় করছেন স্টলটির সামনে। এক কথায় দর্শনার্থীদের ভিড়ে হিমশিম খাচ্ছে প্রতিষ্ঠানটির দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা।

সরাফত আলী সুজন অর্থসূচককে বলেন, মেলায় বেশ সাড়া পাওয়া যাচ্ছে। অনেকেই শুধু আমাদের জন্যই মেলায় আসছেন।

তিনি বলেন, আমরা মূলত সফটওয়্যার নিয়েই কাজ করে থাকি। বিভিন্ন বিষয়ের উপর আমাদের সফটওয়্যার রয়েছে। তবে মেলায় আমরা কিছু নির্দিষ্ট সফটওয়্যার নিয়ে এসেছি। সেগুলো হলো- স্মার্ট স্টোক, অনলাইন শেয়ার ট্রেডিং এবং স্মার্ট ব্রোকার।

সুজন বলেন, মেলায় পুঁজিবাজারে বিনিয়োগের জন্য কার্যকরি ‘স্মার্ট স্টোক’ এবং ‘অনলাইন শেয়ার ট্রেডিং (ওএসটি)’ সফটওয়ারটি সবচেয়ে বেশি সাড়া পাচ্ছে। এছাড়া ওএসটির অ্যাডভ্যান্স আর্ডার এবং অ্যালগোরিথমিক অর্ডার সিস্টেম দুটিকে ঘিরে বিনিয়োগকারীদের যে আগ্রহ তা আমাদের প্রত্যাশা ছাড়িয়েছে।

মেলা প্রসঙ্গে তিনি বলেন, পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানিদের নিয়ে এই মেলা যদি বছরে দুই বার করা যায় তাহলে বিনিয়োগকারিসহ কোম্পানিগুলো অনেক উপকৃত হবে।

মেলায় আগত দর্শনার্থীদের জন্য কি ধরনের সুবিধা দিচ্ছে কোম্পানিটি জানতে চাইলে সরাফত আলী সুজন বলেন, শুধু মেলা উপলক্ষে প্রতিটি সফটওয়্যারে ২৫ শতাংশ মূল্য ছাড় রয়েছে।

তিনি বলেন, আমাদের সঙ্গে কয়েকটি সিকিউরিটিজ কোম্পানির সঙ্গে চুক্তি আছে। মেলায় এসব সিকিউরিটিজে বিও অ্যাকাউন্ট খুললেই তাদের ১টি ওনলাইন শেয়ার ট্রেডিং (ওএসটি) সফটওয়্যার ফ্রি দেওয়া হচ্ছে।

ইকোসফট বিডির স্টলের সামনে কথা হয় সরকারি অবসরপ্রাপ্ত কর্মকর্তা আনওয়ার হোসেনের সঙ্গে। তিনি অর্থসূচক পত্রিকায় প্রকাশিত নিউজ পড়ে জানতে পারেন মেলায় ইকোসফট বিডি বিভিন্ন অফার নিয়ে হাজির হয়েছে। তাই তিনি নারায়নগঞ্জ থেকে ছুটে এসেছেন। তিনি বলেন, আমি ইকোসফট বিডি থেকে স্মার্ট স্টোক সফটওয়ারটি নিয়েছি।

তিনি বলেন, কোনও বিনিয়োগকারী যদি এটা অ্যানালাইসিসের মাধ্যমে ভালোভাবে ব্যবহার করে তাহলে শেয়ার ব্যবসায় লাভ হওয়ার সম্ভানা বেশি। ট্রেড করার জন্য যা যা প্রয়োজন স্মার্ট স্টোক সফটওয়ারে তার সবকিছুই রয়েছে।

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার এই মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। ব্রোকার হাউজ, মার্চেন্ট ব্যাংক, অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি, ক্রেডিট রেটিং এজেন্সি, অডিট ফার্ম এবং পুঁজিবাজারের তালিকাভুক্ত প্রায় ৪৪টি কোম্পানি এ এক্সপোতে অংশ নিয়েছে।

অর্থসূচক/মুন্নাফ/শাহীন