আমদানি করা চায়ের ওপর ২০ শতাংশ সম্পুরক শুল্ক আরোপের দাবি

0
60
tea

tea_gardenদেশের চা শিল্পকে বিকশিত করতে বিদেশ থেকে আমদানি করা চায়ের ওপর ২০ শতাংশ সম্পুরক শুল্ক আরোপের দাবি জানিয়েছে বাংলাদেশ টি অ্যাসোসিয়েশন। সংগঠনটির পক্ষ থেকে আজ সোমবার অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের কাছে এ আবেদন জানানো হয়। সংগঠনটির সভাপতি মো. সাফওয়ান চৌধুরী জানিয়েছেন তাদের এ দাবিটি মেনে নেওয়ার আশ্বাস দিয়েছেন মন্ত্রী।

সোমবার অর্থমন্ত্রীর কার্যালয়ে বেশ কিছু দাবি নিয়ে মন্ত্রীর সাথে বৈঠকে বসেন সংগঠনটির নেতারা।

মন্ত্রীর সাথে বৈঠক শেষে সাফওয়ান চৌধুরী সাংবাদিকদের জানান, আমদানি করা চায়ের ওপর বাড়তি ২০ শতাংশ শুল্ক আরোপের যে আবেদন করেছেন তা দেশের চা শিল্পের বিকাশে বিশেষ ভূমিকা রাখবে।

তার মতে দেশের চা শিল্পকে রক্ষা করতে এবং এই খাতে রপ্তানি আয় বাড়াতে তাদের এই দাবি ইতিবাচক ভুমিকা রাখবে।

তিনি জানান, বিষয়টির গুরত্ব উপলব্ধি করে মন্ত্রীও তাদের এই দাবি মেনে নেওয়ার আশ্বাস দিয়েছেন।

এর আগে চা শিল্পের বাণিজ্য মন্ত্রী তোফায়েল আহমদের কাছে জন্য সহজ শর্তে ও স্বল্প সুদের ব্যাংক ঋণ চেয়েছিলেন এ খাতের উদ্যোক্তারা। সে সময় চা বাগানভুক্ত জমির ইজারা মূল্যের পরিবর্তে পুন:রায় ভূমি উন্নয়ন কর চালু, বিদ্যুৎ ও জ্বালানি সরবরাহ নিশ্চিত করারও দাবী জানান তারা।মন্ত্রীও তাদের সকল দাবি মেনে নেওয়ার আশ্বাস দেন।

তবে বাণিজ্যমন্ত্রীর সেই আশ্বাসের পরেও খাতটির উন্নয়নে তেমন কোনো উদ্যোগ না নেওয়ায় তারা আজ আবার অর্থমন্ত্রীর সাথে বৈঠকে বসেন।

বাংলাদেশ টি অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান মো. সাফওয়ান চৌধুরীর নেতৃত্বে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সংগঠনের সিনিয়র ভাইস চেয়ারম্যান আরদাশির কবীর, ভাইস চেয়ারম্যান এম শাহ আলমসহ আরো অনেকে।