বাসায় বসে পায়ের যত্ন

::

0
162
ঘরে বসেই করতে পারেন পায়ের যত্ন।

নারীরা এখন ঘরে বাইরে সমান ভাবে ব্যস্ত। আর তারপরও পিছিয়ে নেই রূপ সচেতনতায়।  ত্বক ও চুলের সাথে, হাত ও পায়েরও কিছু বিশেষ যত্ন প্রয়োজন। ব্যস্ত জীবনে পার্লারে যাওয়ার মত সময় এখন অনেকেরই হয়ে উঠেনা। সেক্ষেত্রে পেডিকিওর ম্যানিকিউর এখন বাসায় বসে করা সম্ভব। এর জন্য খুব বেশী সময়ের প্রয়োজন হয় না। মেয়েদের সৌন্দর্য বৃদ্ধি করার জন্য মাসে অন্তত ২/৩ বার পেডিকিউর ম্যানিকিউর করা যেতে পারে।

ঘরে বসেই করতেপারেন পায়ের যত্ন।
ঘরে বসেই করতেপারেন পায়ের যত্ন।

এর জন্য প্রথমে, নেইলপলিশ তুলে, নখগুলো সমান করে কেটে নিতে হবে। একটি গামলায় পরিমানমত কুসুম-গরম পানিতে সাবান বা শ্যাম্পুর সাথে লেবু মিশিয়ে দশ মিনিট ভিজিয়ে রাখতে হবে। শুকনো বা রুক্ষ চামড়া পরিষ্কার করতে সাবান পানিতে লবণ বা চিনি মিশিয়ে ভাল ফল পাওয়া যাবে।

পায়ের গোড়ালী ফাটা থাকলে পিউমিস স্টোন অথবা মাটির ঝামা দিয়ে একটু ঘষে নেওয়া যেতে পারে। এতে পায়ের পাতা নরম ও মসৃণও হবে। এবার পায়ের মরা চামড়া তুলতে স্ক্রাবিং করুন। বাজারে অনেক ধরণের স্ক্রাবার পাওয়া যায়। এছাড়া চালের গুঁড়া, চিনি, লেবুর রস ও জলপাইয়ের তেল দিয়ে ঘরেও তৈরি করে নিতে পারেন।

হাত-পা পানি দিয়ে ধুয়ে মুলতানি মাটি, মধু ও গোলাপ জল দিয়ে পেস্ট তৈরি করে, ১৫ মিনিটের জন্য হাত-পায়ে লাগিয়ে রাখতে হবে। এরপর হাত ও পা ভালো করে ধুয়ে পরিষ্কার তোয়ালে দিয়ে মুছে ফেলতে হবে। এরপর ময়েসচারাইজিং লোশন পর্যাপ্ত পরিমানে দুহাতের কনুই পর্যন্ত আর দুপায়ের হাটু পর্যন্ত ভাল করে ম্যাসাজ করে নিতে হবে।

মারিয়াম/মিঠুন