আজ তিন কোম্পানির পর্ষদ সভা

0
59
Dutch southest Lafarge

Dutch southest Lafargeআজ পুজিঁবাজারের তালিকাভুক্ত দুই ব্যাংক ও এক কোম্পানির পর্ষদ সভা অনুষ্ঠিত হবে। এগুলো হচ্ছে, ব্যাংকিং খাতের ডাচ-বাংলা ব্যাংক ও সাউথইস্ট ব্যাংক লিমিটেড এবং সিমেন্ট খাতের লাফার্জ সুরমা সিমেন্ট লিমিটেড। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

এ সভায় গত ৩১ ডিসেম্বর ২০১৩ তারিখে সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে। এছাড়া একই সভা থেকে শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশের ঘোষণা আসতে পারে।

সাউথইস্ট ব্যাংকের পর্ষদ সভা অনুষ্ঠিত হবে আজ বিকেল ৩টায়। গত ৩০ সেপ্টেম্বর পর্যন্ত নয় মাসে সাউথইস্ট ব্যাংকের শেয়ার প্রতি আয় বা ইপিএস হয়েছে ১ টাকা ৬৮ পয়সা। আগের বছরের একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ৩৮ পয়সা। আর পুরো বছরে (২০১২) ব্যাংকটি শেয়ার প্রতি আয় করেছিল ১ টাকা ৮৯ পয়সা। সে বছর ব্যাংকটি শেয়ারহোল্ডারদের জন্য ১৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছিল।

আজ ডাচ বাংলা ব্যাংকের পর্ষদ সভা অনুষ্ঠিত হবে বিকেল ৩টা ৩০ মিনিটে। গত ৩০ সেপ্টেম্বর পর্যন্ত নয় মাসে ব্যাংকটির শেয়ার প্রতি আয় বা ইপিএস হয়েছে ২ টাকা ৮৩ পয়সা। আগের বছরের একই সময়ে ইপিএস ছিল ৭ টাকা ৭৭ পয়সা। আর পুরো বছরে (২০১২) ব্যাংকটি শেয়ার প্রতি আয় করেছিল ১১ টাকা ৫৭ পয়সা। সে বছর ব্যাংকটি শেয়ারহোল্ডারদের জন্য ৪০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছিল। ওই বছর ব্যাংকটির স্পন্সররা কোনো লভ্যাংশ নেয়নি।

চলতি বছর এখন পর্যন্ত ৬টি ব্যাংক লভ্যাংশ ঘোষণা করেছে। এদের মধ্যে ব্র্যাক ব্যাংক, ইউসিবিএল ও ইস্টার্ন ব্যাংক ২০ শতাংশ হারে লভ্যাংশ দিয়েছে। আল আরাফা ইসলামি ব্যাংক দিয়েছে সাড়ে ১৩ শতাংশ,  ট্রাস্ট ব্যাংক ১২ শতাংশ। পূবালী ব্যাংক দিয়েছে ১০ শতাংশ লভ্যাংশ।

এছাড়া, সিমেন্ট খাতের কোম্পানি লাফার্জ সুরমার পর্ষদ সভাও বিকেল ৩টায় অনুষ্ঠিত হবে। গত ৩০ সেপ্টেম্বর পর্যন্ত নয় মাসে ব্যাংকটির শেয়ার প্রতি আয় বা ইপিএস হয়েছে ১ টাকা ২২ পয়সা। আগের বছরের একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ৬ পয়সা। আর পুরো বছরে (২০১২) ব্যাংকটি শেয়ার প্রতি আয় করেছিল ১ টাকা ৬০ পয়সা।

উল্লেখ্য, কোম্পানিটি ২০০৩ সালে তালিকাভুক্তির পর থেকে এখন পর্যন্ত কোনো লভ্যাংশ দেয়নি শেয়ারহোল্ডারদের।

এসএ