পূবালী ব্যাংকের চেয়ারম্যান ও সাত পরিচালককে অবৈধ ঘোষণার রায় বহাল

0
64

pubali-bankপূবালী ব্যাংকের চেয়ারম্যানসহ ৮ পরিচালকের পদকে অবৈধ ঘোষণা করে দেওয়া হাইকোর্টের রায় বহাল রেখেছেন আপিল বিভাগ। এতে করে ওই আটজন আর পূবালী ব্যাংকের পরিচালক পদে থাকতে পারবেন না।

আজ সোমবার প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেনের নেতৃত্বে আপিল বিভাগের ৫ সদস্যের বেঞ্চ এ আদেশ দেন। ব্যাংকের পরিচালকদের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার আখতার ইমাম ও সাবেক অ্যাটর্নি জেনারেল সালাউদ্দিন আহমেদ।

হাইকোর্টে রিটকারী শফি আহমেদ চৌধুরীর পক্ষে শুনানি করেন সাবেক অ্যাটর্নি জেনারেল এএফ হাসান আরিফ। তাকে সহায়তা করেন ব্যারিস্টার সাকিব মাহবুব ও ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন।

এর আগে গত ২৫ ফেব্রুয়ারি আইন অনুযায়ী দুই শতাংশ শেয়ার না থাকায় পূবালী ব্যাংকের চেয়ারম্যানসহ ৮ পরিচালকের পদকে অবৈধ ঘোষণ করে রায় দেন হাইকোর্ট। এর পরদিন ব্যাংকের পরিচালকদের আবেদনে চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী হাইকোর্টের রায় স্থগিত করে আবেদনটি শুনানির জন্য পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেন।

রোববার আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানি অনুষ্ঠিত হয়। সোমবার এ বিষয়ে আদেশ দেন আপিল বিভাগ।

হাইকোর্ট যাদের পদকে অবৈধ ঘোষণা করেছেন তারা হলেন- পূর্বালী ব্যাংকের চেয়ারম্যান হাফিজ আহমেদ মজুমদার এবং পরিচালক মো. ফাইজুর রহমান, ফাহিম আহমেদ ফারুক চৌধুরী, আহমেদ শফি চৌধুরী, এম কবিরুজ্জামান ইয়াকুব, রোমানা শরিফ, সুরাইয়া রহমান ও আজিজুর রহমান। এখন তারা আর পদে নেই।

সাকিব মাহবুব বলেন, এর আগে ২০১৩ সালের ১৪ আগস্ট পূবালী ব্যাংকের নির্বাচন কমিশন এই আট পরিচালককে নির্বাচনে অযোগ্য ঘোষণা করে। এরপর তারা ওই সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে আবেদন করেন। এরপর ২০ আগস্ট হাইকোর্ট নির্বাচন কমিশনের সিদ্ধান্ত স্থগিত করে দেন। মঙ্গলবার এ আবেদনের চূড়ান্ত শুনানি শেষে হাইকোর্ট আবার রায় ঘোষণা করেন ।