পদ্মা লাইফ, গ্লোবাল ও মার্কেন্টাইল ইন্স্যুরেন্সকে জরিমানা

0
58
idra fine padma islami life, mercantile insurance,
পদ্মা লাইফ, গ্লোবাল ও মার্কেন্টাইল ইন্স্যুরেন্সকে জরিমানা

idra fine padma islami life, mercantile insurance, বিমা খাতে শৃঙ্খলা ফিরিয়ে আনতে কঠোর হচ্ছে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। দীর্ঘ দিন আইডিআরের পরিদর্শন দলের কার্যক্রম বন্ধ থাকার পর আবার এটি সক্রিয় হয়েছে। শুরু হয়েছে কোম্পানি পরিদর্শন ও কার্যক্রম পরিচালনা। পরিদর্শনে চিহ্নিত অনিয়মের ভিত্তিতে রোববার দুইটি কোম্পানিকে ১ লাখ ও একটি কোম্পানিকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে আইডিআরএ। কোম্পানি তিনটি হচ্ছে পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, গ্লোবাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ও মার্কেন্টাইল ইন্স্যুরেন্স।

জানা গেছে,পরিদর্শন দল কয়েকটি  কোম্পানির শাখা পরিদর্শন শেষে আইডিআরের উর্ধ্বতন কর্মকর্তাদের কাছে প্রতিবেদন জমা দেয়। ওই প্রতিবেদনের আলোকে কোম্পানিগুলোকে শুনানীতে ডাকে আইডিআরএ। শুনানীতে দেওয়া কোম্পানির প্রতিনিধিদের বক্তব্যর পরনিয়ন্ত্রক সংস্থা পাঁচটি কোম্পানির বিরুদ্ধে ব্যবস্থা নেয়। আইডিআরএ সূত্রে এ তথ্য জানা গেছে।

শুনানিনে অংশ নেন সংস্থাটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান মোঃ ফজলুল করিম, সদস্য মোঃ কুদ্দুস খান, সিআরসি’র সিনিয়ির কনসালট্যান্ট এ. কে. এম. ইফতেখার আহমদ ও অভিযুক্ত কোম্পানিগুলোর উর্ধ্বতন কর্মকর্তারা। শুনানী শেষে তিনটি কোম্পানিকে জরিমানা ও দুটি কোম্পানিকে সতর্ক করা হয়।

জানা গেছে, তিনটি কোম্পানিকে দুই লাখ পঞ্চাশ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া আরও দুটি নন-লাইফ ইন্সুরেন্সের মুখ্য নির্বাহী কর্মকর্তা ও ব্রাঞ্চ ম্যানেজারকে সতর্ক করা হয়েছে। জরিমানা করা কোম্পানিগুলো হলো পদ্মা ইসলামী লাইফ, গ্লোবাল ও মার্কেন্টাইল ইন্স্যুরেন্স লিমিটেড।

জানা গেছে, কোম্পানিগুলো সম্পূর্ণ বাকিতে ব্যবসা, নির্ধারিত সীমার বেশি দেওয়া, নগদ কমিশন  এবং অর্জিত নেট প্রিমিয়ামের বিপরীতে যাতায়াত বিল প্রদান করে।

পদ্মা ইসলামী লাইফ: গত ১৬ ফেব্রুয়ারি পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডের চট্টগ্রামের চেরাগী হিল শাখা পরিদর্শনে যায় আইডিআরএ পরিদর্শন টিম। পরিদর্শনকালে তাদের এজেন্ট কমিশন রেজিস্টার, প্রিমিয়াম রশিদ, ক্যাশ পেমেন্ট ভাউচার, চেক পেমেন্ট ভাউচার, ব্যাংক স্টেটমেন্ট, পেটি ক্যাশ এবং সর্ভাইভাল বেনিফিট পরিশোধের নির্বাহী রসিদ পরীক্ষা করে নগদে কমিশন প্রদানের প্রমাণ পায়। যা আইডিআরএ নির্দেশনার সুস্পষ্ট লঙ্ঘন। এছাড়া তথ্য সংরক্ষণ সংক্রান্ত অনিয়মও পরিলক্ষিত হয়।

শুনানি শেষে পদ্মা ইসলামী লাইফকে এক লাখ টাকা জরিমানা করা হয়। এছাড়া ভবিষ্যতে এ ধরণের লঙ্ঘন হলে মুখ্য নির্বাহী কর্মকর্তা ও শাখা ব্যবস্থাপককে জরিমানাসহ ব্রাঞ্চ বন্ধ করে দেওয়া হবে বলে সতর্ক করে দেওয়া হয়।

গ্লোবাল ইন্স্যুরেন্স: গত বছরের জুলাই মাসে গ্লোবাল ইন্স্যুরেন্স লিমিটেডের নারায়ণগঞ্জ শাখা পরিদর্শনে যায় আইডিআরএ একটি পরিদর্শন টিম। পরিদর্শনকালে তাদের মানি রিসিপ্ট, ব্যাংক ডিপোজিট স্লিপ, পলিসি কাভার নোট এবং ব্যাংক স্টেটমেন্ট পরীক্ষা করে সম্পূর্ণ বাকিতে ব্যবসার প্রমাণ পাওয়া যায়। যা বিমা আইনের পরিপন্থী। এজন্য কোম্পানি কর্তৃপক্ষকে শুনানীতে ডাকে আইডিআরএ। শুনানিতে অংশ নেন প্রতিষ্ঠানের ডিএমডি মো. মোশারফ হোসেন এবং নারায়ণগঞ্জ শাখা ব্যবস্থাপক দিপক কুমার সাহা।

শুনানি শেষে সম্পূর্ণ বাকিতে ব্যবসা করায় এ প্রতিষ্ঠানকে এক লাখ টাকা জরিমানা করা হয়। এ ধরণের কার্যক্রম বন্ধ করার জন্য সতর্ক করে দেওয়া হয়।

মার্কেন্টাইল: চলতি বছরের ১৬ ফেব্রুয়ারি মার্কেন্টাইল ইন্স্যুরেন্সের খুলনা শাখা পরিদর্শন করে আইডিআরএ পরিদর্শন টিম। পরিদর্শনকালে মানি রিসিপ্ট, ব্যাংক ডিপোজিট স্লিপ, পলিসি কাভার নোট এবং ব্যাংক স্টেটমেন্ট পরীক্ষা করে সম্পূর্ণ বাকিতে ব্যবসার প্রমাণ পাওয়া যায়। এ পরিপ্রক্ষিতে শুনানীতে ডাকে কোম্পানি কর্তৃপক্ষকে। শুনানীতে অংশ নেন কোম্পানির প্রতিষ্ঠানের মুখ্য নির্বাহী কর্মকর্তা আব্দুল হক এবং খুলনা শাখা ব্যবস্থাপক মো. আলতাফ হোসেন। বাকিতে ব্যবসা করার জন্য মার্কেন্টাইল ইন্স্যুরেন্সকে পঞ্চাশ হাজার টাকা জরিমানা করা হয়। একই সঙ্গে এ ধরণের কাজের জন্য মুখ্য নির্বাহী কর্মকর্তা ও খুলনা শাখা ব্যবস্থাপককে সতর্ক করে দেওয়া হয়। এছাড়াও জনতা ইন্স্যুরেন্স ও ইউনিয়ন ইন্স্যুরেন্সকে কিছু ছোট ভুলের জন্য সতর্ক করে দেওয়া হয়। আগামিতে এসব কাজ না করার জন্য বলা হয়।

জিইউ