উপজেলায় সহিংসতার তথ্য ইসির জানা নেই!

0
61

CECউপজেলা নির্বাচনে সহিংসতার কোনো তথ্য জানা নেই নির্বাচন কমিশনের (ইসি) কাছে। তাই উপজেলা নির্বাচনে বিভিন্ন অনিয়মের ক্ষেত্রে নির্ভরযোগ্য তথ্যের অভাবে কমিশন যথাযথ ব্যবস্থা নিতে পারছে না বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ।

রোববার সন্ধ্যায় নির্বাচন কমিশন সচিবালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এমন মন্তব্য করেন।

বিভিন্ন উপজেলায় ভোট কেন্দ্র দখল ও ব্যালট বাক্স ছিনতাইয়ের ব্যাপারে জানতে চাইলে নির্ভরযোগ্য তথ্য না থাকায় আমরা যথাযথ ব্যবস্থা নিতে পারিনি বলে জানান সিইসি।

তিনি সাংবাদিকদের বলেন, আপনাদের কাছে তথ্য থাকলে আমাদের কাছে দেন। আমরা যাচাই-বাছাই করে প্রয়োজনীয় ব্যবস্থা নেব।

সিইসি বলেন, যেসব ব্যাপারে নির্ভরযোগ্য তথ্য পেয়েছি সেগুলোর ব্যপারে আমরা ইতোমধ্যে ব্যবস্থা নিয়েছি। যেসব তথ্য গণমাধ্যমে এসেছে তা দেখে আমরা ব্যবস্থা নিচ্ছি। সহিংসতার কারণে আমরা একটা উপজেলাসহ নির্বাচনী অনেকগুলো কেন্দ্রের ভোট গ্রহণ স্থগিত করে দিয়েছি।

সিইসি আরও বলেন, উপজেলা নির্বাচনে একশ ভাগের চেয়ে বেশি ভোট গ্রহণ বড় সাংঘাতিক ব্যাপার। যে কেন্দ্রে ভোটের হার বেশি হয়েছে তার তথ্য দিলে আমরা অবশ্যই তা যাচাই করে দেখবো।

টাঙ্গাইল-৮ আসনের আপীল বিষয়ে তিনি বলেন, টাঙ্গাইল-৮ আসনের আপীল শুনানি হয়েছে। এটা আইনের বিষয়। আইন অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের ৭দিন আগে ঋণ পরিশোধ করতে হয়। পরে কি হল তা দেখার বিষয় না। তাই এটা নিয়ে বেশি কিছু বলার নাই। তারা এখন উচ্চ আদালতে যেতে পারে। সেক্ষেত্রে আদালতের যে নির্দেশনা আসবে তা আমরা মানতে বাধ্য থাকবো।

এইচকেবি