অভিধানে নেই এমন শব্দ ব্যবহার করবেন না প্রধানমন্ত্রীকে বি. চৌধুরী

0
75
বি. চৌধুরী
বিকল্পধারা বাংলাদেশের সভাপতি ও সাবেক রাষ্ট্রপতি ডা. এ.কিউ.এম. বদরুদ্দোজা চৌধুরী। ফাইল ছবি

বি. চৌধুরীযে শব্দগুলো বাংলা অভিধানে নেই রাজনৈতিক বক্তব্য দেওয়ার সময় সেসব শব্দগুলো ব্যবহার না করার জন্য প্রধানমন্ত্রীকে অনুরোধ করলেন বিকল্প ধারার সভাপতি অধ্যাপক বদরুদ্দৌজা চৌধুরী।

রোববার সন্ধ্যায় জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে জাতীয় সমাজতান্ত্রিক দল আয়োজিত জাতীয় পতাকা উত্তোলন দিবস শীর্ষক আলোচনা সভায় তিনি এ অনুরোধ জানান।

বি. চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী ইদানিং তার বক্তব্যে এমন কিছু শব্দ ব্যবহার করেন যেগুলো বাংলা অভিধানে নেই। এসব শব্দ বাংলাভাষাকে কলুষিত করতে পারে। তাই এসব শব্দ পরিহার করার অনুরোধ জানাই। অন্যথায় আগামি প্রজন্ম এসব শব্দ ব্যবহার করবে। এটা বাংলা ভাষার জন্যই ক্ষতি।

সরকারের কড়া সমালোচনা করে বিকল্প ধারার সভাপতি বলেন, দ্বিতীয় দফার উপজেলা নির্বাচনে ভাইস চেয়াম্যান পদে জামায়াতেরও পেছনে ক্ষমতাসীন আওয়ামী লীগ তবুও তাদের লজ্জা নেই।

জামায়াতের এত দমন-পীড়ন সত্বেও  দ্বিতীয় দফা উপজেলা নির্বাচনে ৩২ টি আসন পেয়েছে। অথচ আওয়ামী লীগ পেয়েছে ৩০টি আসন। এরপরও বড় বড় কথা বলে।

প্রধানমন্ত্রীর সমালোচনা করে প্রবীণ এই রাজনীতিবিদ বলেন, ক্ষমতায় থাকাকালীন বিরোধী দলের নেতা-কর্মীদের ঘরছাড়া করেছেন। আপনি যখন বিরোধীদলে থাকবেন তখন আপনার নেতা-কর্মীরাও এভাবেই ঘরছাড়া হবে। কিন্তু এতে তো দেশে শান্তি আসবে না। দেশ আরও ধ্বংসের দিকে চলে যাবে।

প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে তিনি বলেন, সঠিক সিদ্ধান্ত নিতে বিলম্ব করবেন না। এতে আপনি সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবেন। অন্যের ক্ষতি করতে গিয়ে নিজের অস্তিত্ব হারাবেন। তাই দ্রুত আলোচনায় বসে সঠিক সিদ্ধান্ত নিয়ে দেশকে বাঁচান।

জেএসডির সভাপতি আ.স.ম আব্দুর রবের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন অধ্যাপক আবু সায়ীদ, বঙ্গবীর কাদের সিদ্দিকী, অধ্যাপক জাফর উল্যা চৌধুরী, মেজর মান্নান, সুলতান মোহাম্মদ মুনসুর, ড. মাহবুবুর রহমান প্রমুখ।

জেইউ/সাকি