মেরিন ভেজিটেবল অয়েল লি. দুই জনের গ্রেপ্তারি পরোয়ানা

0
93
noorjahan group
মেরিন ভেজিটেবল অয়েল লি. দুই জনের গ্রেপ্তারি পরোয়ানা

noorjahan groupব্যাংকের দায়ের করা ৭৫ কোটি টাকার চেক প্রতারণা মামলায় নূরজাহান গ্রুপের মেরিন ভেজিটেবল অয়েল লিমিটেডের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক জহির আহম্মদ এবং নগরীর আছাদগঞ্জ বাজারের মেসার্স মিজান ট্রেডার্সের মালিক মিজানুর রহমানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে চট্টগ্রামের একটি আদালত।

মঙ্গলবার চট্টগ্রাম মহানগর দায়রা জজ এস এম মুজিবুর রহমান এ গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন।

অভিযুক্তরা হলেন, নূরজাহান গ্রুপের মেরিন ভেজিটেবল অয়েল লিমিটেডের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক জহির আহম্মদ এবং নগরীর আছাদগঞ্জ বাজারের মেসার্স মিজান ট্রেডার্সের মালিক মিজানুর রহমান। এদের দুই জনের বিরুদ্ধেই চেক প্রতারণার মামলা ছিল বলে জানান ওই আদালতের বেঞ্চ সহকারী মো. ওমর ফুয়াদ।

আদালত সূত্রে জানা যায়, অভিযুক্ত দু’জন ঋণ পরিশোধের জন্য ঢাকা ব্যাংকের অনুকূলে ৭৫ কোটি টাকার চেক প্রদান করেন। সংশ্লিষ্ট ব্যাংকে ‘অপর্যাপ্ত তহবিলের ’ জন্য চেক ডিজঅনার হয়। পরবর্তীতে ব্যাংক সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কাছে জানানো হয় এবং দু’দফায় লিগ্যাল নোটিশ দেওয়া হলেও প্রতিষ্ঠান থেকে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি।

২০১৩ সালের ১৩ ডিসেম্বর অগ্রণী ব্যাংকের সিনিয়র অফিসার পলাশ রঞ্জণ তালুকদার বাদী হয়ে নিগোশিয়েবল ইনস্ট্রুমেন্ট অ্যাক্ট এর ১৩৮ ও ১৪০ ধারায় মহানগর হাকিম আদালতে মামলা দায়ের করেন।

উল্লেখ্য, গেল মাসের ২৫ তারিখে একই গ্রুপের বিরুদ্ধে ১০১ কোটি টাকার চেক প্রতারণার ঘটনায় জাহির আহম্মদসহ তার ভাই ও প্রতিষ্ঠানটির চেয়ারম্যান টিপু সুলতানের বিরুদ্ধেও গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়।