বুয়েটকে দেড় কোটি টাকার সরঞ্জাম দিলো আইএলও

0
63
ILO

ILOতৈরি পোশাক কারখানায় ভবনের নিরাপত্তা মূল্যায়নের জন্য বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) কে দেড় কোটি টাকার সরঞ্জাম দিয়েছে আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও)।

রোববার রাজধানীর সিরডাপ মিলনায়তনের চামেলি হাউজে এক অনুষ্ঠানের মাধ্যমে বুয়েটের উপাচার্য এস এম নজরুল ইসলামের হাতে এ সরঞ্জাম তুলে দেন আইএলও’র কান্ট্রি ডিরেক্টর শ্রীনিবাস বি. রেড্ডি।

ভবন ও কর্মীদের নিরাপত্তা বৃদ্ধি, যন্ত্রপাতি সংকটসহ বাংলাদেশ ফায়ার সার্ভিসের বিভিন্ন সমস্যা সমাধান ও কারখানার অবকাঠামোগত উন্নয়নের স্বার্থে এ সরঞ্জাম প্রদান করা হয়।

কারখানায় কাজের সুবিধা বৃদ্ধি, নিরাপত্তা ব্যবস্থা শক্তিশালীকরণ ও দুর্ঘটনাজনিত ঝুঁকি কমানোর কথা থাকলেও এসবের কোনো গুরুত্ব দিচ্ছে না মালিকরা। এছাড়া, অধিকাংশ কারখানার অবকাঠামোগত অবস্থা অত্যন্ত নিম্নমানের ও  কারখানার বহির্গমন ব্যবস্থা অপর্যাপ্ত বলে অভিযোগ করেন শ্রীনিবাস রেড্ডি।

অনুষ্ঠানে বুয়েট উপাচার্য বলেন, “দীর্ঘদিন যাবত উন্নত মানসম্পন্ন সরঞ্জামের অপ্রতুলতার সত্ত্বেও আমরা সকল ভবনে সিরাপত্তা মূল্যায়নের কাজ করেছি”।

নতুন প্রাপ্ত সরঞ্জামের মাধ্যমে বাংলাদেশ দুর্যোগ ব্যবস্থাপনার ক্ষেত্রে অনেক এগিয়ে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

বাংলাদেশের তৈরি পোশাক খাতে কর্মরত প্রায় ১ লাখ শ্রমিকের নিরাপত্তার সংকটের কথা তুলে ধরেন অনুষ্ঠানের সভাপতি এবং শ্রম ও কর্মসংস্থান সচিব মিখাইল শিপার।বাংলাদেশকে উন্নতমানের সরঞ্জাম দেয়ার জন্য তিনি আইএলওকে ধন্যবাদ জানান।

এসএসআর