যুক্তরাজ্যের সবচেয়ে বয়স্ক কিডনি দাতা নারী

0
52

Kidneys৮৫ বছর বয়স হওয়া সত্বেও কিডনি দান করেছেন যুক্তরাজ্যের এক নারী। ‘একটি কিডনি দিন, একটি জীবন বাচান’ নামের একটি কিডনি দাতা সংস্থায় কিডনি ঘাটতির কারণেই সম্প্রতি কিডনি দানের এমন সিদ্ধান্ত নেন তিনি। রোববার ডেইলি মেইলের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়, কিডনি স্বল্পতার কারণে এর স্থানান্তরের সময় প্রতি বছর যুক্তরাজ্যের প্রায় ৩০০ জন লোক মারা যায়।  ৬০০০ জন কিডনি স্থানান্তরের অপেক্ষায় থাকলেও  প্রতি বছর শুধু মাত্র ২৫০০ জনের বেলায় তা স্থানান্তর করা সম্ভব হয়। রয়েল প্রিস্টন হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, তার কিডনির প্রাথমিক সব পরীক্ষা-নিরীক্ষা করা শেষে সম্পুর্ণ সুস্থ অবস্থায় তার কিডনি স্থানান্তর করা হয়েছে। তিনি এখন সম্পূর্ণভাবে সুস্থ আছেন বলে জানানো হয়েছে ওই প্রতিবেদনে ।

এ সম্পর্কে হাসপাতালের এক মুখপাত্র ফিওনা বিগিনস বলেন, তার মত বয়সী কোন মানুষ  এর আগে কখনও কিডনি দেয়নি। তিনি সত্যিই অন্যদের প্রেরণার উৎস হয়ে থাকবেন। তার ভাষ্য, আমার দেখা কিডনি দাতা ব্যক্তি তিনিই সবচেয়ে বয়স্ক নারী।

তিনি আরও বলেন, ওই নারী শুধু কিডনি দেননি।  মহত্বের পরিচয় দিতে এমনকি নিজের পরিচয় পর্যন্ত গোপন রেখেছেন।

কিডনি দাতা নারী  জানান, “অনেকেই তো একটি কিডনির অভাবেই মারা যায়। আর আমার তো সেখানে দুটো কিডনি।  বেচে থাকার জন্য আমার একটি কিডনি হলেই চলবে” ।

একে/এস রহমান