ঢাবিতে জাতীয় পতাকা উত্তোলন দিবস পালন

0
228
national flag

national plag ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ‘জয়ধ্বনি সাংস্কৃতিক সংগঠন’ পালন করেছে  জাতীয় পতাকা উত্তোলন দিবস ২০১৪। রোববার সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে অনুষ্ঠিত হয় এ জাতীয় পতাকা উত্তোলন দিবস।

প্রতিবছর ১৯৭১ সালের ২ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্বাধীনতার প্রতিক জাতীয় পতাকা উত্তোলনের ঐতিহাসিক ঘটনা উদযাপন করে আসছে বিশ্ববিদ্যালের এই সংগঠনটি।

পতাকা উত্তোলন দিবসের উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ.আ.স.ম আরেফিন সিদ্দিক।

পতাকা উত্তোলন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় স্বাস্থ্যমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মোহাম্মাদ নাসিম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জাতীয় পতাকার ডিজাইনার শিব নারায়ণ দাশ, ডাকসুর সাবেক ভিপি ও মানবাধিকারকর্মী মাহফুজা খানম, বঙ্গবন্ধু শেখ মুজিব বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত, ডাকসুর সাবেক জিএস মাহবুব জামান, বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক ম. হামিদ, সেক্টর কমান্ডার্স ফোরামের ভারপ্রাপ্ত মহাসচিব ও সাংবাদিক হারুন হাবিব।

এছাড়াও এ বছর জয়ধ্বনির পক্ষ থেকে দু’জনকে সম্মাননা প্রদান করা হয়। সন্মাননা প্রাপ্তরা হলেন, খ্যাতনামা গেরিলা মুক্তিযোদ্ধা গীতশ্রী চৌধুরী এবং একাত্তরে উত্তাল মার্চে ঢাকা বিশ্ববিদ্যালের ছাত্রী গেরিলা ফ্রন্টের অন্যতম নেত্রী ফোরকান বেগম।

অনুষ্ঠানে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী আবদুল জব্বার ও জয়ধ্বনি সংগঠনের শিল্পীরা মুক্তিযুদ্ধের গান পরিবেশন করেন।

এসএস/সাকি