জাবির দায়িত্ব পেলেন ফারজানা ইসলাম

0
39
farjana+islam

farjana+islamজাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) দায়িত্ব পেলেন বিশ্ববিদ্যালয়েরই নৃ-বিজ্ঞানের অধ্যাপিকা ফারজানা ইসলাম। দেশে এই প্রথম নারী উপাচার্য হিসেবে দায়িত্ব পেলেন তিনি।

রোববার শিক্ষা মন্ত্রণালয়ের এক আদেশে অধ্যাপিকা ফারজানা ইসলামকে চার বছরের জন্য জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। তাকে ওই পদে নিয়োগ দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের আচার্য্য রাষ্ট্রপতি আবদুল হামিদ খান। সিনেটের দেওয়া উপাচার্য প্যানেল থেকে তাকে এই নিয়োগ দেওয়া হয়েছে। এ সময় একই প্যানেল থেকে অধ্যাপক এম এ মতিনকে ভারপ্রাপ্ত উপাচার্যের দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়।

শিক্ষা মন্ত্রণালয়ের উপ-প্রধান জনসংযোগ কর্মকর্তা সুবোধ চন্দ্র ঢালী বলেন, দেশে এই প্রথম কোনো নারী পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব পেয়েছেন। দীর্ঘদিন থেকে অচলাবস্থার মধ্যে থাকা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এখন দ্রুতগতিতে সামনের দিকে এগিয়ে যাবে। শিক্ষার সুষ্ঠু পরিবেশ এখন ফিরে আসবে।

এর আগে সাবেক রাষ্ট্রপতি ইয়াজদ্দিন আহমেদের স্ত্রী অধ্যাপক আনোয়ারা বেগম বেসরকারি অতীশ দীপঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব পালন করলেও রাষ্ট্রায়ত্ত কোনো বিশ্ববিদ্যালয়ে এর আগে আর কোনো নারী উপাচার্যের দায়িত্ব পায়নি।

গত ২০ ফেব্রুয়ারি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সিনেট ভোটাভুটির মাধ্যমে অধ্যাপিকা ফারজানা ইসলাম, অধ্যাপক আমির হোসেন ও অধ্যাপক আবুল হোসেনের নাম প্রস্তাব করে। আর এরই ফলশ্রুতিতে ভোটাভুটির মাধ্যমে ফারজানা ইসলাম প্রথম স্থান অধিকার করেন। এ কারণে জাবির আচার্য্য রাষ্ট্রপতি আব্দুল হামিদ খান তাকে এ দায়িত্ব প্রদান করেন। ভোটে পদার্থবিজ্ঞানের  অধ্যাপক আবুল হোসেন ৪০ ভোট ও নৃ-বিজ্ঞান বিভাগের অধ্যাপিকা ফারজানা ইসলাম ৪০ ভোট এবং অর্থনীতির অধ্যাপক আমির ৩৩ ভোট পেলে পরে লটারির মাধ্যমে ফারজানা ইসলামকে বিজয়ী ঘোষণা করেন।

উল্লেখ্য,  জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালইয়ে বিভিন্ন দাবিতে শিক্ষকদের লাগাতার আন্দোলনের মুখে গত ৫ ডিসেম্বর পুলিশ পাহারায় অধ্যাপক আনোয়ার ক্যাম্পাস থেকে বেরিয়ে যান। এরপর গত ১৩ জানুয়ারি তিনি উপাচার্যের পদ থেকে পদত্যাগ করেন। এরপরই জ্যেষ্ঠ উপ-উপাচার্য অধ্যাপক এম এ মতিনকে ভারপ্রাপ্ত উপাচার্য নিয়োগ দেয় সরকার।