উভয় স্টক এক্সচেঞ্জে সূচক কমেছে

0
40

DSE-CSEসপ্তাহের প্রথম কর্মদিবস রোববার দেশের উভয় স্টক এক্সচেঞ্জে সূচকের ঊর্ধ্বমুখী ধারায় লেনদেন শুরু হয়। তবে সূচকের ঊর্ধ্বমুখী গতি বেশিক্ষণ স্থায়ী ছিল না। দিনশেষে উভয় বাজারে সূচক কমে যায়। এদিন ডিএসইএক্স সূচক কমে যায় ৫২ পয়েন্ট।  তবে ডিএসইতে  ডিএস৩০ সূচক বাড়লেও সিএসইতে কমেছে সব ধরনের সূচক ।

এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)লেনদেন হয় ৫৭৪ কোটি ৪০ লাখ টাকার। লেনদেনে অংশ নেওয়া ৬৩টি কোম্পানির শেয়ার দর বেড়েছে। ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ৫২ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ৬৯৭ পয়েন্টে। তবে ডিএসই৩০ সূচক ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৭০২ পয়েন্টে।ডিএসই এস সূচক  অবস্থান করছে ১ হাজার ২ পয়েন্টে।

দিনশেষে ডিএসইতে লেনদেন হয়েছে ২৯১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৬৩টির, কমেছে ২০৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টি কোম্পানির শেয়ার।

ডিএসইতে লেনদেন হওয়া শীর্ষ দশ কোম্পানি হচ্ছে, গ্রামীণফোন, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, মেঘনা পেট্রোলিয়াম, পদ্মা অয়েল, স্কয়ারফার্মা, হাইডেলবার্গ সিমেন্ট, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পনি লিমিটেড, যমুনা অয়েল, বাংলাদেশ শিপিং কর্পোরেশন এবং সিঙ্গার বাংলাদেশ লিমিটেড।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসই সার্বিক সূচক ১০১ পয়েন্ট কমে অবস্থান করছে ৯ হাজার ১৮৫ পয়েন্টে। লেনদেন হয়েছে ‌২৩৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফা্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৫১টির কমেছে ১৭২টির এবং অপরিবর্তিত রয়েছে ১৩টি কোম্পানির শেয়ার।

এসএ/