২০ বছরের রেকর্ড ভাঙলো গ্রেট লেক

0
31

chicago-lake-michigan-frozenঠাণ্ডার নিকট অতীতের সকল রেকর্ডই ভেঙ্গেছে যুক্তরাষ্ট্রের এবারকার শীতকাল। বলা হয় দেশটির তাপমাত্রা এবার মঙ্গল গ্রহের তাপমাত্রার চাইতে নিচে নেমে গিয়েছিলো।

সমগ্র দেশ জুড়ে চলা এই রেকর্ড ভাঙ্গা কনকনে শীত ভেঙ্গেছে আর একটি রেকর্ড। দেশটির শিকাগো অঙ্গরাজ্যে অবস্থিত বিশ্বের সবচেয়ে বড় মিঠা পানির হ্রদ বলে পরিচিত গ্রেট লেকের বেশির ভাগই বরফে পরিনত হয়ে গেছে।

দেশটির এনওএএ এর গ্রেট লেক এনভায়রনমেন্টাল রিসার্চ ল্যাবরেটরি জানিয়েছে এবারকার এই বরফ প্রায় দুই দশক ধরে হিমায়িতকরণে সর্বোচ্চ রেকর্ডটি ভেঙ্গেছে।

নাসার একোয়া উপগ্রহ এরকমই তথ্য দিয়েছে। সংস্থাটি জানিয়েছে  ১৩ ফেব্রুয়ারি হিমায়িতকরণে এটি সর্বোচ্চ পর্যায়ে পৌঁছে । এ দিন গ্রেট লেকের শতকরা ৮৮ ভাগই বরফে আবৃত ছিল ।

তাদের হিসেবে দেখা গেছে তবে ১৯৯৪ সালের পরে  এরকম ঘটনা আর কখনও দেখা যায়নি।

তারা আরো জানান, এর আগে ১৯৭৩ সাল থেকে শুধু পাঁচ বছরে এ লেকের শতকরা ৮০ ভাগের বেশি বরফে ঢাকা ছিল। ঐ সময় বার্ষিক সর্বোচ্চ বরফের ব্যপ্তি ছিল ঠিক পঞ্চাশ ভাগের উপরে । আর সর্বনিম্ন বরফের ব্যপ্তি ছিল ২০০২ সালে। তখন এটি সাড়ে নয় ভাগ বরফে ঢাকা ছিল ।

মেরিল্যান্ডের গ্রীনবেল্টে নাসার গডড্রাড স্পেস ফ্লাইট সেন্টারের ক্রায়োসফেরিক বিজ্ঞানী নাথান কার্ট বিষয়টি ব্যাখ্যা করে বলেন, ঠান্ডা বাতাসে তাপমাত্রার পানি থেকে তাপ অপসারণ হয়। আর এ তাপই বিন্দু বিন্দু বরফকে হিমাঙ্কে পৌছানো পর্যন্ত কাজ করে ।

মি. নাথান আরো বলেন, গ্রেট লেক অঞ্চল জুড়ে নিরবচ্ছিন্নভাবে বিদ্যমান এই কম তাপমাত্রাই গোটা এলাকা বরফে আবৃত করার জন্য বেশি দায়ী । এই কম তাপমাত্রা বরফ পুরু করার জন্যও  দায়ী ।

শুধু তাই নয়, এ কাজে সেকেন্ডারি ফেক্টর হিসেবে মেঘ, বরফ এবং বাতাসও একটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ।