ফ্রি উইন্ডোজ ছাড়ছে মাইক্রোসফট

0
68
microsof-windows1

microsof-windows1ক্রেতাদের আকর্ষণ বাড়াতে উইন্ডোজ ৮.১-এর অপারেটিং সিস্টেম (ওএস)-র ফ্রি ভার্সন বাজারে  ছাড়ছে মাইক্রোসফট। কোম্পানিটি বলছে, উইন্ডোজ ৮ বাজারে আসার প্রথম বছরে উইন্ডোজ ৭ এর তুলনায় অনেক কম বিক্রি হওয়ায় গত বছরে লোকসানের সম্মুখীন হয় তারা। তারই পরিপ্রেক্ষিতে  নতুন করে ক্রেতা টানতে এবার ৮.১ এর ফ্রি ভার্সন ছাড়ার ঘোষণা দিয়েছে সংস্থাটি।

মাইক্রোসফট জানিয়েছে, এপ্রিলেই এই ভার্সনটির ব্যবসা গুটিয়ে নিচ্ছে। এছাড়া একই মাসে  নতুন ভার্সন উইন্ডোজ ৮.১ উইথ বিং বাজারে আনবে তারা।

কোম্পানিটির বরাত দিয়ে শনিবার দ্য ভার্জের এক প্রতিবেদনে বলা হয়, উইন্ডোজ ফোন মোবাইল অপারেটিং সিস্টেমের দাম কমানোর পাশাপাশি তার ফ্রি ভার্সনও বাজারে ছাড়তে পারে। ক্রেতাদের আকর্ষন করতে উইনডোজ ৮.১-এর ফ্রি ভার্সন নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে মাইক্রোসফট।’ পাশাপাশি সংস্থাটি উইন্ডোজ ৮.১ উইথ বিং তৈরি করছে, তাতে মাইক্রোসফটের সমস্ত প্রধান অ্যাপ এবং পরিষেবা থাকবে বলে জানানো হয়েছে ওই প্রতিবেদনে।

মাইক্রেসফটের সিইও স্টিভ বামার বলেন, ইতোমধ্যেই গ্রাহকদের মধ্যে চাহিদা বাড়াতে উইনডোজ ৮-এ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ পরিবর্তন এনেছে মাইক্রোসফট। সংস্থার ধারণা, নতুন ব্যবস্থা টাচস্ক্রিন ব্যবহারকারীদের জন্য আরও সহজ হবে। এমনকি উইনডোজ পিসি, ফোন এবং ট্যাবলেট ব্যবহারকারীদের অভিজ্ঞতাও একই রকম হবে।

উল্লেখ্য, প্রকাশিত হওয়ার একবছরে উইন্ডোজ ৭ যেখানে ২৪ কোটি বিক্রি হয়, সেখানে প্রকাশের ১৫ মাসে উইন্ডোজ ৮ ভার্সন বিক্রি হয় ২০ কোটি।

এস রহমান/