চীনের রেলস্টেশনে সন্ত্রাসী হামলায় নিহত ৩৩

0
73
china rail station attack

china rail station attackচীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় কোনমিং শহরের এক রেলস্টেশনে শনিবার সন্ধ্যায় সন্ত্রাসী হামলায় কমপক্ষে ৩৩ জন নিহত হয়েছে।এতে আহত হয়েছে আরো ১৩০ জন। চীনের সরকারি বার্তা সংস্থা সিনহুয়া রোববার এ খবর জানায়।খবরবিবিসি, টা্ইমস অব ইন্ডিয়ার।

১০ জনেরও বেশি হামলাকারী ছুরি দিয়ে এ্ই হামলা চালায়। এই সময় পুলিশ গুলি ছুঁড়লে পাঁচ হামলাকারী নিহত হয়। এই হামলাকে কর্তৃপক্ষ সংগঠিত,পূর্ব-পরিকল্পিত, ভয়াবহ সন্ত্রাসী হামলা হিসেবে উল্লেখ করেছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, বেশিরভাগ হামলাকারী কালো পোশাক পরে এলোপাতাড়ি লোকজনের ওপর হামলা চালায়।

ওই শহরের কর্মকর্তারা জানান,হামলার আলামত দেখে মনে হচ্ছে,পশ্চিমাঞ্চলীয় জিনজিয়াং অঞ্চলের জঙ্গিরা এর সঙ্গে জড়িত থাকতে পারে। তবে এর সত্যতা যাচাই করা যায় নি।

দেশটির প্রেসিডেন্ট জি জিনপিং ও প্রধানমন্ত্রী লি কেকিয়াং হামলায় হতাহতের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন। এ্ই হামলার সর্বাত্মক তদন্ত করার নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট।

হামলা থেকে বেঁচে যাওয়া ইয়ং হাইফাই সিনহুয়াকে জানায়,তিনি রেলস্টেশনে টিকেট কাটতে গেলে হামলাকারী আকস্মিকভাবে স্টেশনে হামলা চালায়।এতে তিনি পিঠে ও বুকে আঘাত পেয়েছেন।তিনি বলেন,‘আমি হঠাৎ দেখতে পায় এক ব্যক্তি লম্বা ছুড়ি নিয়ে সরাসরি আমার দিকে ছুটে আসছে,আমি তখন দৌড় দেই। এর মধ্যেই হামলাকারী ধারালো অস্ত্র দিয়ে আমাকে আঘাত করে।’

হামলার শিকার ইয়ং জিকিং নামক আরেক নারী জানান,তিনি ও তার স্বামী সাংহাই যাওয়ার জন্য স্টেশনে অপেক্ষা করছিলেন। এমন সময় ছুড়ি হাতে এক হামলাকারী তাদের দিকে ছুটে আসে।এরপর আমি আমার স্বামীকে খোঁজে পায় না এবং তার মোবাইল ফোনও সাড়া দিচ্ছে না।