‌‌‌‌‘গুজব নয়, কোম্পানির তথ্যের ভিত্তিতে বিনিয়োগ করুন’

0
55

ILSLবুঝেশুনে সিদ্ধান্ত নিতে পারলে পুঁজিবাজার বিনিয়োগের জন্য একটি ভাল জায়গা। এ বাজারে রিটার্নের হার ব্যাংককের মেয়াদী সঞ্চয়ের চেয়ে অনেক বেশি। তবে এখানে মুনাফার সম্ভাবনার পাশাপাশি, লোকসানেরও ঝুঁকি আছে। গুজবে কান না দিয়ে, কোম্পানির মৌলিক ভিত্তি পর্যালোচনা, নির্ভরযোগ্য তথ্যের ভিত্তিতে বিনিয়োগ সিদ্ধান্ত নিয়ে এ ঝুঁকি কিছুটা কমানো সম্ভব।

শনিবার চট্টগ্রামে ইন্টারন্যাশনাল লিজিং সিকিউরিটিস লিমিটেড (আইএএলএএল) আয়োজিত সচেতনতামূলক অনুষ্ঠানে বিশ্লেষকরা এ কথা বলেন। বিনিয়োগকারীদের পুঁজিবাজার সম্পর্কে  সচেতন করার লক্ষ্যে বাজার পরিস্থিতি পর্যবেক্ষণ ও ঝুঁকির ক্ষেত্র সনাক্তকরণের নানা দিক নিয়ে এ কর্মশালায় আলোচনা হয়। নগরীর আসাদগঞ্জের বিএসএম সেন্টারের নিজস্ব কার্যালয়ে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। একই দিনে প্রতিষ্ঠানটির আগ্রাবাদ শাখায়ও একই বিষয়ে কর্মশালা  আয়োজন করা হয়।

কর্মশালায় আইএলএসএএলের প্রধান পরিচালন কর্মকর্তা (সিওও) মো.হুমায়ন কবির বলেন, পুঁজিবাজারে বিনিয়োগ করার ক্ষেত্রে একজন বিনিয়োগকারীকে কোম্পানি সার্বিক অবস্থার পাশাপাশি দেশের সামগ্রিক অর্থনীতি,বাজার পরিস্থিতি সম্পর্কেও ধারণা রাখতে হবে।

তিনি বলেন,বাংলাদেশের রপ্তানির ৮০ শতাংশ আয় আসে পোশাক রপ্তানি খাত থেকে।শ্রমিকদের ন্যূনতম মজুরি কাঠামো এবং রাজনৈতিক অস্থিরতায় শিল্প খাতটি মাঝখানে সংকটে পড়লেও ধীরে ধীরে তা কাটিয়ে উঠেছে।  অন্যদিকে সম্প্রতি বিদেশী বিনিয়োগ বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা দেখা দেওয়ায় দেশের পুঁজিবাজার আগামি দিনে আরো ভাল হবে এমন আশা করা যায়।

আইএলএসএএলের সিওও আরও বলেন, বাজার গবেষণার জন্য সম্প্রতি সাত সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।যারা বাজারের বিভিন্ন কোম্পানির সামর্থ, ঝুঁকি ও পরিস্থিতি সম্পর্কে বিশ্লেষণ করবে।