ঝিনাইদহে সেলাই প্রশিক্ষণ কর্মশালা সম্পন্ন

0
74
machine

machineঝিনাইদহে নারীদের ২১দিন ব্যাপি সেলাই প্রশিক্ষণ কর্মশালা সমপ্ত হয়েছে। কর্মশালায় অংশ নেওয়া নারীদের সেলাই মেশিন ও সনদপত্র প্রদান করা হয়।

শনিবার বিকেলে জেলার বেড়াশুলা সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতি লি. ও সদর উপজেলার সিভিডিবির যৌথ আয়োজনে সমিতির কার্যালয় প্রাঙ্গণে এক অনুষ্ঠানে তাদেরকে সেলাই মেশিন ও সার্টিফিকেট প্রদান করা হয়।

সমাপনি অনুষ্ঠানে বেড়াশুলা সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতি লিমিটেডের সভাপতি মো. মনোয়ার লস্কারের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সদর উপজেলার সিভিডিবির প্রকল্প কর্মকর্তা গাজী নজরুল ইসলাম। বগুড়া পল্লী উন্নয়ন একাডেমির সার্বিক গ্রাম উন্নয়ন কর্মসূচীর (২য় পর্যায়) সমাপনি অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সময় টিভির প্রতিনিধি শাহনেওয়াজখান সুমন, এসএ টিভির প্রতিনিধি ফয়সাল আহমেদ, অনলাইন নিউজ পোর্টাল অর্থসূচক এর জেলা প্রতিনিধি আহম্মেদ নাসিম আনসারী, চুয়াডাঙ্গার জীবননগর উপজেলার সিভিডিপির মাঠ সহকারী সাইদুর রহমান, ঝিনাইদহের সিভিডিপির মাঠ সংগঠক মোছা. শাম্মী আক্তার, মাঠ সহকারী মোছা. রেশমা বেগম, মো. আব্দুল মতিন, শাদিকুল ইসলাম। সমাপনি অনুষ্ঠানে উপস্থাপক ছিলেন  বেড়াশুলা সার্বিক গ্রাম উন্নয়ন সমিতি লিমিটেড এর ম্যানেজার ইসাহক আলী। আলোচনা শেষে প্রধান অতিথি উপজেলার সিভিডিবির প্রকল্প কর্মকর্তা গাজী নজরুল ইসলাম ও অতিথিবৃন্দ প্রশিক্ষণ শেষে ১০জন মহিলাদেরকে একটি করে সেলাই মেশিন ও ৪ হাজার দুইশত টাকা করে প্রশিক্ষণ ভাতা ও সার্টিফিকেট প্রদান করেন।

প্রশিক্ষণটি পরিচালনা করেছেন মোছা. ফুলমতি বেগম, সেলাই প্রশিক্ষক, মোছা. মালেকা বেগম, সুচকাথা প্রশিক্ষক, মোছা. শিল্পী বেগম, সহকারী সুচকাথা প্রশিক্ষক।

৪ টি জেলার মধ্যে জীবননগর থেকে দুইজন মহিলা মুজিবনগর থেকে দুইজন মহিলা মিরপুর কুষ্টিয়া থেকে দুইজন মহিলা সহ ঝিনাইদহের বিভিন্ন সমিতি থেকে চার জন মহিলা এবং বেড়াশুলা গ্রামের বিশজন মহিলা প্রশিক্ষনে অংশগ্রহণ করেন। প্রশিক্ষণে সেলাই ও দর্জিবিদ্যা, নকশিকাথা, উন্নত চুলা, চুমকিপুথি দিয়ে হাত ব্যাগ তৈরি করা শেখানো হয়। যাতে করে মহিলারার স্বনির্ভর হতে পার। প্রশিক্ষণ শেষে ১০জন নারীকে একটি করে সেলাই মেশিন ও ৪ হাজার ২০০ টাকা করে প্রশিক্ষণ ভাতা ও সার্টিফিকেট দেওয়া হয়। প্রশিক্ষণটি পরিচালনা  করেছেন মোছা. ফুলমতি বেগম, সেলাই প্রশিক্ষক, মোছা. মালেকা বেগম, সুচকাথা প্রশিক্ষক, মোছা. শিল্পী বেগম, সহকারী সুচকাথা প্রশিক্ষক,অত্র প্রশিক্ষন থেকে উৎপাদিত পণ্য সামগ্রী ঝিনাইদহ শহরের কলাবাগানে ঘর কন্যা স্টলে এবং পল্লী উন্নয়ন একাডেমি বগুড়ার আন্তর্জাতিক কৃষি প্রযুক্তি মেলায় প্রদর্শিত হবে।

সাকি/