শুরু হয়েছে সপ্তম আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব বাংলাদেশ

0
92

2কেন্দ্রীয় গণগ্রন্থাগার চত্বরে জাতীয় সংগীত গেয়ে আর পায়রা ও বেলুন উড়িয়ে শনিবার শুরু হয়েছে সপ্তম আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসব বাংলাদেশ। আয়োজন করেছে চিলড্রেন’স ফিল্ম সোসাইটি বাংলাদেশ। উৎসবে এবার অংশ নিয়েছে ৩৫টি দেশের দেড় শতাধিক শিশুতোষ চলচ্চিত্র।

উৎসব পরিচালক মোরশেদুল ইসলাম জানান, উৎসবের ছবিগুলো দেখানো হচ্ছে কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে, ড্যাফোডিল বিশ্বদ্যাবিদ্যালয়ে, রুশ বিজ্ঞান ও সংস্কৃতি কেন্দ্রে এবং আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকায়।আগামি ৭ মার্চ পর্যন্ত এ উৎসব চলবে বলে জানান তিনি।

তিনি আরও জানান, এবার উৎসবের অন্যতম আকর্ষণ ‘বাংলাদেশি শিশুদের নির্মিত চলচ্চিত্র নিয়ে প্রতিযোগিতা’ বিভাগটি। এই বিভাগে নির্বাচিত ৩৩টি ছবি প্রদর্শন করা হবে। পাঁচটি ছবি পাবে পুরস্কার। পুরস্কার হিসেবে থাকছে ক্রেস্ট, সনদ ও আর্থিক প্রণোদনা। পুরস্কারের জন্য গঠিত পাঁচ সদস্যের জুরিবোর্ডের সবাই শিশু। শিশুরাই বাছাই করবে শ্রেষ্ঠ ছবিগুলো। ৬ মার্চ কেন্দ্রীয় গণগ্রন্থাগারের সেমিনার কক্ষে হবে দুটি সেমিনার। প্রথমটি ‘ছোটদের জন্য চলচ্চিত্র নির্মাণ: বন্ধ্যত্ব ঘুচছে না কেন?’ আর দ্বিতীয়টি ‘শিশুদের উপর দৃশ্য মাধ্যমের প্রভাব’।