হৃদরোগ ঠেকাবে স্ট্রবেরি

0
75
strawberries_med

strawberries_medহৃদরোগের দুশ্চিন্তা দূর করবে স্ট্রবেরি। শুধু তাই নয়, রক্তে কোলেস্টেরল কমিয়ে রক্তচাপ নিয়ন্ত্রণের পাশাপাশি একাধিক প্রাণঘাতী রোগ থেকেও বাঁচিয়ে দিবে এই পশ্চিমা ফল। সম্প্রতি এই ধরনের এক আশার বাণী শুনিয়েছেন ইতালি ও ম্পেনের বিজ্ঞানীরা। খবর বায়োকেমিস্ট্রি জার্নালের।

সম্প্রতি ইতালির ইউনিভারসিটা পলিটেকনিকা ডেল মার্চ এবং স্পেনের সালামানকা, গ্রানাডা ও সেভিল বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা স্ট্রবেরির উপকারিতা জানতে এক যৌথ গবেষণা পরিচালনা করেন। এতে প্রমাণিত হয়, স্ট্রবেরি খেলে দেহে ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা নাটকীয়ভাবে কমে আসে। ফলটিতে বিদ্যমান এন্থোসায়ানিনের কারণে রক্তরসে এই পরিবর্তন ঘটে।

গবেষক দল জানায়, ২৩ জন স্বাস্থ্যবান মানুষের উপর পরীক্ষা চালিয়ে এই অভাবনীয় ফলাফল পাওয়া গেছে। এজন্য তাদের এক মাস ধরে প্রায় প্রতিদিনই ৫০০ গ্রাম করে স্ট্রবেরি খেতে দেয়া হয়।

তারা আরও জানান, এক মাস পরে স্ট্রবেরি সেবীদের রক্তে ক্ষতিকর কোলেস্টেরল এবং ট্রাইগ্লিসারাইড পরিমাণের মাত্রা উল্লেখযোগ্য হারে কমে আসে। যা হৃদরোগের ঝুঁকি কমানোর জন্য খুবই গুরুত্বপূর্ণ।

গবেষণাটির পরিচালক মাউরিজিও বাটিনো বলেন, গবেষণাটি স্ট্রবেরির মধ্যে বিদ্যমান সকল জৈব সক্রিয় যৌগের প্রতিরক্ষামূলক ভূমিকাকেই সমর্থন করে।

তিনি আরও জানান, স্ট্রবেরি খেলে শুধু যে ক্ষতিকর কোলেস্টেরল থেকে বাঁচা যায় তা নয়, বরং এটি অন্য ক্ষতিকর উপাদান থেকেও আমাদের রক্ষা করে। এছাড়াও স্ট্রবেরি খেলে রক্তরসের লিপিড প্রোফাইল, অ্যান্টি-অক্সিডেন্ট এবং অনুচক্রিকার অনেক উন্নতি ঘটে।