ডিএসইতে পিই রেশিও ১৬ দশমিক ৯১

0
31
dse-logo_update
ডিএসই লোগো

dse-logo_updateসপ্তাহ শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সার্বিক মূল্য-আয় অনুপাত বা পিই রেশিও বেড়েছে সামান্য। সাধারণ পিই রেশিও বেড়েছে দশমিক ৭৩ শতাংশ। সপ্তাহের ব্যবধানে পিই রেশিও ১৬ দশমিক ৭৯ থেকে বেড়ে ১৬ দশমিক ৯১ হয়েছে।

বিশ্লেষকদের মতে,সার্বিক বাজারে পিই রেশিও ১৫ এর ওপরে অবস্থান করলেও এখনো বাজার বিনিয়োগের উপযোগী রয়েছে।

তবে সপ্তাহ শেষে ট্রেইলিং পিই রেশিও ১৯ দশমিক ৫৪ থেকে কমে ১৯ দশমিক ৫১ অবস্থান করছে। আর বার্ষিকীকৃত পিই রেশিও ২০ দশমিক ৫৩ থেকে বেড়ে ২০ দশমিক ৬৮এ রয়েছে।

খাতভিত্তিক পিই রেশিও বিশ্লেষণে দেখা যায়, সপ্তাহের ব্যবধানে তালিকাভুক্ত প্রতিটি খাতের পিই রেশিও কমেছে। ব্যাংক খাতের পিই রেশিও অবস্থান করছে ১৬ দশমিক ৬০ পয়েন্টে, সিমেন্ট খাতের ২০ দশমিক ৪০ পয়েন্ট, সিরামিক খাতের ২৯ দশমিক ২০ পয়েন্ট, প্রকৌশল খাতের ২৪ দশমিক ২০ পয়েন্ট, খাদ্য ও আনুসঙ্গিক খাতের ৩৬ দশমিক ৬০ পয়েন্ট, জ্বালানি ও বিদ্যুৎ খাতের ১৩ দশমিক ২০ পয়েন্ট, বিমা খাতের ১৭ দশমিক ২০ পয়েন্ট, তথ্য ও প্রযুক্তি খাতের ২২ দশমিক ৯০ পয়েন্ট, পাট খাতের ৪ দশমিক ৮০ পয়েন্ট, বিবিধ খাতের ৪০ দশমিক ৩০ পয়েন্ট, আর্থিক খাতের ১৯ দশমিক ৩০ পয়েন্ট, কাগজ খাতের ৭৯ দশমিক ১০ পয়েন্ট, ওষুধ ও রসায়ন খাতের ২৪ দশমিক ৪০ পয়েন্ট, সেবা ও আবাসন খাতের ২৭ পয়েন্ট, চামড়া খাতের ১৯ দশমিক ৫০ পয়েন্ট,টেলিযোগাযোগ খাতের ২১ পয়েন্ট, বস্ত্র খাতের ১৬ দশমিক ৩০ পয়েন্ট এবং ভ্রমণ ও অবকাশ খাতে ২৮ দশমিক ১০ পয়েন্টে অবস্থান করছে।

এসএ/