‘পরিবেশবান্ধব প্রযুক্তিতেই সর্বোচ্চ উৎপাদন নিশ্চিত করতে হবে’

নিজস্ব প্রতিবেদক

0
74
amir-hossen-amu
মতিঝিলের হোটেল পূর্বাণীতে ন্যাশনাল প্রোডাকটিভিটি অ্যান্ড কোয়ালিটি এক্সিলেন্স অ্যাওর্য়াড-২০১৫ প্রদান অনুষ্ঠানে বক্তব্য রাখেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

পরিবেশবান্ধব প্রযুক্তি ও নবায়নযোগ্য সবুজ জ্বালানি ব্যবহার করে শিল্প কারখানায় সর্বোচ্চ উৎপাদনশীলতা নিশ্চিত করতে উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

আজ বুধবার রাজধানীর মতিঝিলের হোটেল পূর্বাণীতে ন্যাশনাল প্রোডাকটিভিটি অ্যান্ড কোয়ালিটি এক্সিলেন্স অ্যাওর্য়াড-২০১৫ প্রদান অনুষ্ঠানে এ আহ্বান জানান তিনি।

শিল্পমন্ত্রী বলেন, শিল্পায়নের মাধ্যমে ২০২১ সালের মধ্যে শিল্পসমৃদ্ধ মধ্যম আয়ের এবং ২০৪১ সাল নাগাদ উন্নত বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে কাজ করছে বর্তমান সরকার। সরকারের শিল্পবান্ধব নীতি ও উদ্যোগের ফলে দেশে শিল্পায়নের ধারা জোরদার হয়েছে। ইতোমধ্যে জাতীয় আয়ে শিল্পখাতের অবদান ৩০ দশমিক ৪২ শতাংশে উন্নীত হয়েছে।

productivity-quality-excilance
মতিঝিলের হোটেল পূর্বাণীতে ন্যাশনাল প্রোডাকটিভিটি অ্যান্ড কোয়ালিটি এক্সিলেন্স অ্যাওর্য়াড-২০১৫ প্রদান অনুষ্ঠানে শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর সঙ্গে অ্যাওয়ার্ডপ্রাপ্তরা।

তিনি বলেন, ১৯৪৭ থেকে ১৯৭০ পর্যন্ত তৎকালীন পূর্ব পাকিস্তানের ব্যাংক, বিমা, শিল্প প্রতিষ্ঠানসহ আর্থিক প্রতিষ্ঠানগুলোর মালিকানা পশ্চিম পাকিস্তানি ও বিহারীদের হাতে ছিল। বঙ্গবন্ধুর নেতৃত্বে বাংলাদেশ স্বাধীন হওয়ায় আজ বাংলাদেশে বড় বড় শিল্প উদ্যোক্তা তৈরি হয়েছে।

আমির হোসেন আমু বলেন, শিল্প কারখানায় উৎপাদিত পণ্যের গুণগত মানোন্নয়ন ও উৎকর্ষ সাধনে গুরুত্ব দিতে হবে। এর মাধ্যমে কাঙ্ক্ষিত উৎপাদনশীলতা বাড়িয়ে নির্ধারিত সময়ের আগেই বাংলাদেশ মধ্যম আয়ের দেশে উন্নীত হবে।

উৎপাদনশীলতা আন্দোলনের প্রসার এবং পরিবেশবান্ধব সবুজ শিল্পায়নের ধারা জোরদারে বর্তমান সরকার প্রয়োজনীয় পৃষ্ঠপোষকতা অব্যাহত রাখবে বলে তিনি জানান।

ব্যবসায়ীদের সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি আব্দুল মাতলুব আহমাদ বলেন, বাংলাদেশ এখন টাইগার ইকোনোমি হিসেবে পরিচিত। এটা ধরে রাখতে হলে শিল্পকে দেশব্যাপী ছড়িয়ে দিতে হবে। এজন্য দক্ষ জনশক্তি বাড়াতে হবে।

তিনি বলেন, জাপানসহ বিশ্বের উন্নত দেশগুলোর ব্যবসায়ীদের কাছে বিনিয়োগের জন্য উপযুক্ত স্থান এখন বাংলাদেশ। তাই এ সুযোগ কাজে লাগাতে হবে।

শিল্পমন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মোশাররফ হোসেন ভূঁইয়ার সভাপতিত্বে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান কাজী মো. আমিনুল ইসলাম, শিল্প মন্ত্রণালয়ের পরিচালক (যুগ্ম-সচিব) অজিত কুমার পাল প্রমুখ।

অর্থসূচক/মাইদুল/এমই/