বিতর্কিত ‘সেভ রোম’ আইনের অনুমোদন দিল ইতালি

0
38
save rome

save romeরাজধানী রোমকে বাঁচাতে ৫৭ কোটি ৫০ লাখ ইউরো জরুরি সাহায্যের অনুমোদন দিল ইতালির সদ্যগঠিত সরকার। সম্প্রতি দেশটির মন্ত্রিপরিষদের বৈঠকে ‘সেভ রোম’ নামক এই বিতর্কিত আইনের অনুমোদন দেয়া হয়। খবর রয়টার্স বার্তা সংস্থার।

গত কয়েক বছর ধরে অব্যাহত মন্দার কারণে ইতালির অর্থনৈতিক ব্যবস্থা পুরোপুরি ভেঙ্গে পড়েছে। মন্দার খাদ থেকে দেশটির অর্থনীতিকে উদ্ধার করতে না পেরে চলতি বছরের ১৪ ফ্রেব্রুয়ারিতে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ান এনরিকো লেট্টা। পরবর্তী সময়ে লেট্টার নিজ দলের অপেক্ষাকৃত তরুণ নেতা মাত্তিও রেনজি সরকার পরিচালনার দায়িত্ব গ্রহণ করেন।

কিন্তু সরকার গঠনের পরপরই রোম শহরের বাজেট ঘাটতি মেটাতে ‘সেভ রোম’ আইনের অনুমোদন নিয়ে চাপের মুখোমুখি হন রেনজি। ‘রোমের প্রতি অন্যায় পক্ষপাত’ অভিযোগের পরিপেক্ষিতে গত বুধবার পাঁচ বছর ধরে চলমান এই বেইল আউট কর্মসূচি প্রত্যাহার করে নেয় রেনজি সরকার।

অবশেষে রোম শহরের মেয়রের পক্ষ থেকে অবরোধের হুমকি দেওয়ার পর শুক্রবার আইনটির অনুমোদন দেয় তার মন্ত্রিপরিষদ।

আইন অনুসারে, বাজেট ঘাটতি মেটাতে কেন্দ্রীয় সরকার থেকে ৫৭ কোটি ৫০ লাখ ইউরো আর্থিক সহায়তা লাভ করবে রোম।

সমালোচকদের অভিযোগ, ইতালির অন্যান্য অঞ্চলকে উপেক্ষা করে অন্যায়ভাবে রোমকে সরকারি প্রণোদনা দেয়া হচ্ছে। তারা মনে করেন, রোমে অতিরিক্ত সরকারি কর্মীকে চাকরিচ্যুত করে এবং অন্যান্য ব্যয় কমিয়ে এই ঘাটতি মোকাবেলা করা সম্ভব।