মেরু ভাল্লুকের দেখা মিলবে গুগল ম্যাপে

0
129

polar-bears-3-on-iceএখন থেকে গুগল ম্যাপে দেখা যাবে মেরু অঞ্চলের স্বাভাবিক বাসিন্দা মেরু ভাল্লুকেরও। বিশ্ব উষ্ণায়ন ও উত্তর মেরুর কাছাকাছি বিভিন্ন অঞ্চলে খনিজ তেলের সন্ধান যে গতিতে চলছে তাতে প্রতিদিনই অস্তিত্ব বিপন্ন হচ্ছে এই ভল্লুকের। এই বিষয়ে সবার সচেতনতা বাড়াতেই এ উদ্যোগ নিয়েছে গুগল।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, এই বিশেষ সুবিধা চালু করার পর যে কেউ চাইলেই ইন্টারনেটে গুগল মানচিত্রের মাধ্যমে পোলার আইস অঞ্চলে ভাল্লুকের অবস্থান জানতে পারবেন। খবর  দ্য ব্যাংকক পোস্টের।

ওই প্রতিবেদনে বলা হয়,  ২০১৩-র শেষ দিকে পোলার বেয়ার আন্তর্জাতিক সংস্থার কয়েকজন প্রতিনিধির সঙ্গে গুগলের প্রতিনিধিরাও পাড়ি জমিয়েছিলেন কানাডার প্রত্যন্ত অঞ্চল মানিটোবার দিকে। উদ্দেশ্য ছিল প্রবল ঠান্ডায় সমুদ্রের জল জমে যাওয়ার অপেক্ষায় বসে থাকা মেরু ভল্লুকের ছবি তোলা। এই ছবিগুলিই গুগল ম্যাপে ব্যবহার করা হবে বলে জানা গিয়েছে।

পোলার বেয়ার ইন্টারন্যাশনালের এক মুখপাত্র ক্রিস্টা রাইট জানান, মেরু ভল্লুকরা প্রতিদিনই এক জায়গা থেকে অন্য জায়গায় সরতে থাকে৷ বিশেষ করে, সম্প্রতি এই অঞ্চলে মেরু ভল্লুকের স্বাভাবিক খাবারের পরিমাণ এতটাই কমে গিয়েছে যে এদের সহজে আর দেখা মেলে না।  গুগলের পক্ষ থেকে বলা হয়েছে, মানচিত্রে বিভিন্ন দেশের পথঘাট দেখানোর জন্য যে ধরনের শক্তিশালী ক্যামেরা ব্যবহার করা হয়, সেই ক্যামেরা দিয়েই ভল্লুকের ছবি তোলার হয়েছে।

মুলত পোলার অঞ্চলে এইসব মেরু ভল্লুক সংরক্ষণই  গুগলের প্রধান উদ্দেশ্য।

এস রহমান/