মুন্সিগঞ্জে সদ্য আবিষ্কৃত মন্দিরটি উদ্বোধন করলেন সংস্কৃতিমন্ত্রী

0
30

boddho mondirমুন্সিগঞ্জের টঙ্গীবাড়ি উপজেলার নাটেশ্বর গ্রামে সদ্য আবিষ্কৃত হয়েছে বৌদ্ধমন্দির ও স্তুপ। শুক্রবার এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

মন্দির উদ্বোধনের পর সংস্কৃতিমন্ত্রী লিখিত বক্তব্যে জানান, নাটেশ্বার গ্রামে প্রায় ৭ জায়গায় টানা দুবছর প্রত্নতাত্ত্বিক খননে বেরিয়ে আসে একের পর এক স্থাপত্য নিদর্শন- ৯ মিটার বাই ৯ মিটার পরিমাপের বৌদ্ধমন্দির, অষ্টকোনাকৃতি স্তূপ, দেয়াল, ইট নির্মিত নালা প্রভৃতি।

অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশনের উদ্যোগে মুন্সিগঞ্জে প্রত্নতাত্ত্বিক খনন ও গবেষণায় এই বৌদ্ধমন্দিরটি আবিষ্কৃত হয়েছে। মন্দিরটি এক থেকে দেড় হাজার বছর পুরাতন বলে সংশ্লিষ্ট গবেষকরা ধারণা করছেন।

বৌদ্ধমন্দিরটির অনেকাংশ ক্ষতিগ্রস্ত হলেও পশ্চিম-দক্ষিণ কোনা ২ দশমিক চল্লিশ মিটার উচ্চতায় টিকে আছে। ১ দশমিক ৭৫ মিটার প্রশস্ত দেয়ালের ভিত্তিমূলে ঝামা ইট ব্যবহার করা হয়েছে। হাতেকাটা ইটের অপূর্ব জালি নকশা এবং বিভিন্ন আকৃতির ইটের কাজ মন্দিরকে অসাধারণ নান্দনিক স্থাপত্যের রূপ দান করেছে।

সংস্কৃতিমন্ত্রী দিনব্যাপী স্থান পরিদর্শন শেষে সদর উপজেলার বজ্রযোগিনী এলাকায় যুব প্রশিক্ষণ কেন্দ্রে অগ্রসর বিক্রমপুর আয়োজিত সেমিনারে অংশগ্রহণ করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, বিক্রমপুর ফাউন্ডেশনের সভাপতি নূহ-উল-আলম লেনিন, অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট মাহবুব আলম, বিক্রমপুর অঞ্চলে প্রত্নতাত্ত্বিক খনন ও গবেষণা প্রকল্প গবেষণা পরিচালক অধ্যাপক ড. সুফি মোস্তাফিজুর রহমান, জেলা প্রশাসক সাইফুল হাসান বাদল প্রমুখ।

কেএফ