টাকা তোলা যাবে মাত্র ৩ সেকেন্ডে

0
62
green banking
বাংলাদেশ ব্যাংকের গভর্নর আতিউর রহমান

green bankingআগামিতে টাকা তোলা যাবে মাত্র ৩ সেকেন্ডে। ইলেকট্রনিক সিস্টেমে হবে এটি। এতে কাগজের চেক লাগবে না। এতে সামান্য হলেও চাপ কমবে পরিবেশের উপর।

সবুজ ব্যাংকিংয়ের ভবিষৎ সম্পর্কে এমন কথাই বলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আতিউর রহমান। শুক্রবার রাতে রাজধানীর রূপসীবাংলা হোটেলে এক পুরস্কার প্রদান অনুষ্ঠানে এমন কথা বলেন তিনি।

সবুজ ব্যাংকিংযের আগামি দিনের ভবিষ্যত সম্পর্কে তিনি বলেন, গ্রাহকরা যে চেকের মাধ্যমে টাকা তোলে বাংলাদেশ ব্যাংকে তার সফট কপি জমা হয়।এখন থেকে কোন টাকা তুলতে কাগজ ব্যবহার করা লাগবে না।রিয়েল টাইম গ্রোস সেটেলমন্ট (আর টিএসএস)পদ্ধতিতে মাত্র তিন সেকেন্ডে টাকা তোলা যাবে।

পরিবেশ সংরক্ষণ এবং জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি হ্রাসে নিবেদিত ব্যক্তি ও প্রতিষ্ঠানমূহকে সম্মানিত করার লক্ষ্যে চতুর্থবারের মত ‘এইচএসবিসি-দি ডেইলি স্টার ক্লাইমেট এ্যাওয়ার্ডস-২০১৩’ পুরস্কার প্রদান করা হয়।পরিবেশ-বান্ধব পণ্য ও সেবা প্রবর্তন,পরিবেশ সংরক্ষণকেন্দ্রিক ব্যবসায়িক কর্মকান্ড,সামাজিক উদ্যোগ, সচেতনতামূলক প্রচারভিযান ও গবেষণাধর্মী কাজের জন্য চারটি বিভাগে এ পুরস্কার দেওয়া হয়।

চারটি ক্যাটগরিতে মোট পাঁচ ব্যাক্তি প্রতিষ্ঠানকে এই পুরস্কার দেওয়া হয়। ক্লাইমেট চ্যাম্পিয়ন ইন গ্রীণ বিজনেস ক্যাটাগরিতে পুরস্কার দেওয়া হয় চিটাগাং ওয়েস্ট ট্রিটমেন্ট প্লান্টকে।ক্লাইমেট চ্যাম্পিয়ন ইন গ্রীণ অপারেশন দেওয়া হয় হাতিল কমপ্লেক্স লিমিটেডকে।

এছাড়া ক্লাইমেট চ্যাম্পিয়ন ইন গ্রীণ অপারেশন-পূর্ণ বা আংশিক বিদেশি মালিকানাধীন কোম্পানী ক্যাটগারিতে কসমোপলিটন ইন্ডাস্ট্রিস লিমিটেড,ক্লাইমেট চ্যাম্পিয়ন ইন নলেজ ম্যানেজমেন্টে শাইখ সিরাজ ও ক্লাইমেট চ্যাম্পিয়ন ইন কমিউনিটি এনগেজমেন্ট ক্যাটাগরিতে রুরাল আনফরচুনেট সেফটি টালিস্মাল ইলুমিনেশন কটেজ (রাসটিক)কে  পুরস্কার দেওয়া হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আতিউর রহমান বলেন,পরিবেশের যে ক্ষতি হচ্ছে তা মানুষের লোভের কারণে। যে পরিবেশ আমাদের বাঁচিয়ে রাখে আমরা তারই ক্ষতি করি।

এছাড়া সবুজ অর্থায়ন নিয়ে যদি কোন সমস্যা কিংবা সম্ভাবনা থাকে তাদের সার্বিক সহযোগিতার আশ্বাস দেন গভর্নর।

মাহফুজ আনাম বলেন,জলবায়ু বিপর্যয়ে হুমকির মুখে যে সকল দেশ রয়েছে বাংলাদেশ তার মধ্যে প্রথম সারিতে।তাই আমাদেরকে অনেক সচেতন হতে হবে।সে ক্ষেত্রে ব্যক্তিগত পর্যায়ে সচেতনতা বাড়াতে হবে।

পুরস্কার প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এইচএসবিসি বাংলাদেশের প্রধান নির্বাহী প্রধান এন্ড্রু টিল্ক,ওয়েস্ট কনসার্ন এর নির্বাহী পরিচালক এ এইচ এম মাকসুদ সিনহা এবং এইচএসবিসি বাংলাদেশের গণসংযোগ প্রধান তালুকদার নোমান আনোয়ারসহ দি ডেইলি স্টার এবং এইচএসসিবির অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তা।

এইচকেবি/