ফরিদপুরে জাতীয় সঙ্গীত নিয়ে দু’দিনের উৎসব

0
28
foridpur
ফরিদপুর মানচিত্র

ফরিদপুর ম্যাপশুক্রবার বিকেল থেকে ফরিদপুরে জাতীয় সঙ্গীত “আমার সোনার বাংলা” গান নিয়ে দুইদিনের এক ব্যতিক্রমী উৎসব শুরু হয়েছে।

বিকেলে শহরের কবি জসীমউদ্দীন হল চত্বরে এ উৎসবের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি প্রবাসীকল্যাণ মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন।

প্রধান অতিথি বলেন, এই গানটি ছিল আমাদের মুক্তিযুদ্ধের প্রেরণার অনন্তস্থল। এক সাগর রক্তের বিনিময়ে কেনা জাতীয় সঙ্গীত সকলকে শুদ্ধভাবে গাইতে শিখতে হবে। তিনি বলেন, এই উৎসবের মাধ্যমে নতুন প্রজন্ম বাঙালি জাতির লড়াই-সংগ্রামের সঙ্গে পরিচিত হবে। তারাও দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে মুক্তিযুদ্ধের চেতনার বাংলাদেশ গড়তে নিজেদের প্রস্তুত করবে। পরে প্রধান অতিথি সেলিম আলফাজ রচিত “আমাদের জাতীয় সঙ্গীত”  গ্রন্থের মোড়ক উন্মোচন করেন মন্ত্রী।

জাতীয় সঙ্গীত উৎসব পরিষদ, ফরিদপুরের আহ্বায়ক অধ্যাপক আলতাফ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন জেলা প্রশাসক আবু হেনা মোরশেদ জামান, পুলিশ সুপার জামিল হাসান প্রমুখ।

আয়োজক সূত্রে জানা গেছে, দুইদিনের এই উৎসবে আলোকচিত্র, পেইন্টিংস, মৃৎ-শোলা-দারু শিল্প, সরা, সুঁই-সুতোয় ও শিশুদের তুলিতে জাতীয় সঙ্গীতসহ প্রথিবীর বিভিন্ন দেশের জাতীয় সঙ্গীত, কুইজ প্রতিযোগিতা এবং প্রতিদিন সাংস্কৃতিক অনুষ্ঠান থাকবে। এছাড়া মিনিয়েচার শিল্পী মিন্টু দে দেখাবেন হাতে লেখা পৃথিবীর ক্ষুদ্রতম গীতাঞ্জলি ও শর্ষে দানায় রবীন্দ্র প্রতিকৃতি।

দুইদিনের এ উৎসব শনিবারে শেষ হবে।

সাকি/