নোবেল বিজয়ী সংস্থা এমএসএফ’কে বহিষ্কার করেছে মায়ানমার

0
98
msf suspend

msf suspendনোবেল শান্তি পুরস্কার বিজয়ী দাতব্য সংস্থা মেডিসিনস স্যান্স ফ্রন্টিয়ারস’কে (এমএসএফ) বহিষ্কার করেছে মায়ানমার। রাখাইন প্রদেশে দাঙ্গা সম্পর্কিত ভুল তথ্য প্রদানের অভিযোগে সংস্থাটিকে বহিষ্কার করা হয়েছে বলে জানিয়েছে দেশটির সরকার। খবর বিবিসি এবং রয়টার্স বার্তা সংস্থার।

চলতি বছরের শুরুতে মায়ানমারের রাখাইন প্রদেশে রোহিঙ্গা এবং রাখাইনদের মধ্যবর্তী দাঙ্গায় প্রায় ৪০ জন রোহিঙ্গা নিহত হয় বলে জানিয়েছিল জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা। এ সময় এমএসএফ জানায়, দাঙ্গায় আহত ২২ রোহিঙ্গাকে জরুরি সেবা প্রদান করা হয়েছে।

কিন্তু মায়ানমারের সেনা সমর্থিত সরকারের পক্ষ থেকে দাঙ্গার খবর সম্পূর্ণভাবে অস্বীকার করা হয়।

বৃহস্পতিবার মায়ানমার সরকারের এক মুখপাত্র জানান, দাঙ্গা সম্পর্কিত ভুল তথ্য প্রদানের জন্য এমএসএফের কার্যক্রম গুটিয়ে নেয়ার আদেশ দেয়া হয়েছে। এছাড়াও সংস্থাটির বিরুদ্ধে রাখাইনদের এড়িয়ে রোহিঙ্গাদের প্রতি পক্ষপাতের অভিযোগ রয়েছে বলে জানান তিনি।

উল্লেখ্য, জেনেভা ভিত্তিক এমএসএফ ১৯৭১ সালে ফ্রান্সের প্যারিসে প্রতিষ্ঠিত হয়। সংস্থাটি পৃথিবীজুড়ে যুদ্ধক্ষেত্র এবং দাঙ্গায় আহত ব্যক্তিদের জরুরি স্বাস্থ্যসেবা প্রদান করে থাকে। বিশ্বের বিভিন্ন অঞ্চলে দাতব্য সেবা প্রদানের স্বীকৃতি স্বরূপ সংস্থাটি ১৯৯৯ সালে নোবেল শান্তি পুরস্কারে ভূষিত হয়।