মাত্র ২৫ ডলারে স্মার্টফোন আনবে মজিলা

0
70
Smart-Ph-Mozila

Smart-Ph-Mozilaএবার মাত্র ২৫ ডলারে স্মার্টফোন আনবে মজিলা। উন্নয়নশীল বিশ্বের বাজারকে টার্গেট করে স্মার্টফোনের বাজার তৈরি করতে মজিলার এই প্রচেষ্টা। মাত্র ২৫ ডলার দাম ধরা হয়েছে স্মার্টফোনটির। তবে স্মার্টফোনটি এখনো পরীক্ষামূলক পর্যায়ে আছে বলে জানা জানা গেছে। সূত্র:বিবিসি।

মজিলা জানিয়েছে, এ স্মার্টফোনটি এন্ট্রি-লেভেল ফোনের মার্কেটকে নতুনভাবে সংজ্ঞায়িত করবে। স্বল্প টাকার এই ফোনটি সবার কাছে খুব জনপ্রিয় হবে। বিশেষ করে অ্যাপলের আইফোন বা স্যামসাংয়ের গ্যালাক্সি স্মার্টফোনের মতো বেশি দামের  ডিভাইস কেনার সামর্থ্য নেই যাদের। এ ফোনটি মজিলার নিজস্ব মোবাইল অপারেটিং সিস্টেম দ্বারা চলবে।

স্মার্টফোনটি নির্মাণ করার জন্য মজিলা একটি চীনা প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে। স্প্রেডট্রাম নামে সেই চীনা প্রতিষ্ঠানটি প্রধানত স্বল্পদামি চিপ তৈরি করে। মজিলার স্মার্টফোনটি অনেক দামি স্মার্টফোনের মতো শক্তিশালী না হলেও এতে থাকছে অফুরন্ত অ্যাপলোড সুবিধা। এছাড়াও মোবাইল ইন্টারনেট ব্যবহার করা যাবে।

বিশ্লেষকরা জানাচ্ছেন, যারা কমদামের স্মার্টফোন ব্যবহার করে তাদের জন্য একটি ভালো বিকল্প হবে এ ফোনটি। কারণ কমদামি ফিচার ফোন উন্নয়নশীল দেশগুলোতে খুবই জনপ্রিয়। এগুলো দামি স্মার্টফোন ও সাধারণ ফোনের মাঝামাঝি।

উন্নয়নশীল দেশের বাজার ধরতেই মজিলার এই নতুন অবিষ্কার। এ বাজার ধরার জন্য বর্তমানে বিশ্বের সব বড় বড় নির্মাতারা চেষ্টা করছে।