আটকে আছে বিমা কোম্পানির মূখ্য কর্মকর্তা নিয়োগ প্রক্রিয়া

idra organogram

IDRA-27.05.12বিমা কেম্পানিগুলোর ব্যবস্থাপনা পরিচলক (এমডি) নিয়োগ নিয়ে বিপদে আছে কোম্পনিগুলো। আর এই সমস্যার জন্য বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রক কর্তৃপক্ষকে (আইডিআরএ) দায়ী করছে তারা। বিশেষ করে বিমা কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তা নিয়োগ ও অপসারণ সংক্রান্ত গেজেট আকারে প্রকাশিত প্রবিধানে এমডির শিক্ষাগত যোগ্যতার বিষয়ে অবাস্তব কিছু শর্ত থাকায় এই জটিলতা সৃষ্টি হয়েছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

 

সূত্র জানায়, বহুল প্রতীক্ষিত বিমা কোম্পানির নিয়োগ ও অপসারণ সংক্রান্ত প্রবিধানের চূড়ান্ত খসড়ায় বিমা কোম্পানির এমডি নিয়োগের ক্ষেত্রে ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা নির্ধারণ করা হয়েছে দু’বছর মেয়াদি স্নাতক বা তার সমমান। আর বিষয়টি চূড়ান্ত করেছিল বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশন (বিআইএ), আইডিআরএ এবং বিমার বিশ্লেষকরা। কিন্তু গত ৩ জানুয়ারি গেজেট আকারে প্রকাশিত বিমা কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তা নিয়োগ ও অপসারণ সংক্রান্ত প্রবিধানমালায় তা বদলে যায়।

প্রকাশিত গেজেটে বলা হয়, বিমা কোম্পানির এমডি হতে হলে তাকে কমপক্ষে ৩ বছরের স্নাতক ও ১ বছরের  স্নাতকোত্তর ডিগ্রি অথবা ৪ বছরের  স্নাতকসহ (সম্মান) বিমা খাতে ১৫ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। আর এসব শর্তের কারণেই গেজেট প্রকাশের পরপরই তা সংশোধনের দাবি তোলা হয়েছে। ইতোমধ্যে ১১ মাস অতিবাহিত হলেও তা সংশোধন না হওয়ায় এমডি নিয়োগের ক্ষেত্রে বড় ধরনের সমস্যায় পড়েছে বিমা কোম্পানিগুলো। তবে সমস্যা থেকে উত্তলনের জন্য কোম্পানিগুলো চুড়ান্ত নিয়োগের আগেই কাজ করছেন এমডিরা।

এদিকে প্রকাশিত গেজেট বিমা কোম্পানির এমডি নিয়োগের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা বিষয়ে যে শর্ত আরোপ করা হয়েছে তা বাস্তবসম্মত নয় বলে মনে করছেন বিমা বিশ্লেষক ও আইডিআরের সদস্যরা। তাদের মতে, ৪ বছরের অনার্স কোর্সটি প্রথম চালু করা হয়েছে ১৯৯৪ সালের দিকে। আর ওই সালে ভর্তি হওয়া ছাত্রছাত্রীদের কোর্স সমাপ্ত করতে সময় লেগেছে ৫ থেকে ৬ বছর। এই হিসেবে ৪ বছরের প্রথম কোর্সের ছাত্রছাত্রীরা বিমা পেশায় আসলেও তাদের সর্বোচ্চ চাকরির অভিজ্ঞতা হবে ১২ বছর। এক্ষেত্রে কোনোভাবেই ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন কাউকে এমডি পদে পাওয়া যাবে না।
ফলে প্রবিধানে উল্লিখিত শিক্ষাগত যোগ্যতা সংশোধনের দাবি করা হয়েছে। ইতোমধ্যে আইডিআরএর সদস্যরা সংশোধনটি চূড়ান্ত করে চেয়ারম্যানের কাছে পাঠালেও চেয়ারম্যানের দফতর থেকে রহস্যজনক কারণে তা মন্ত্রণালযে পাঠানো হচ্ছে না বলে জানা গেছে।

এ ব্যাপারে আইডিআরএ সদস্য মো. ফজলুল করিম অর্থসূচককে বলেন, বিমা কোম্পানিগুলোর মূখ্য কর্মকর্তা নিয়োগের বিষয়ে গেজেট প্রকাশের আগে আইডিআরের সদস্যরা বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশন (বিআইএ) ও বিমা বিশেষজ্ঞদের সংঙ্গে আলাপ করেছে। সে খানে এমডিদের শিক্ষাগত যোগ্যতা স্নাতক বা তার সমমান করে প্রবিধান চূড়ান্ত করা হয়েছিল। পরে তা গেজেট প্রকাশের পর দেখি অন্যরকম। প্রকাশিত গেজেটে এমডির শিক্ষাগত যোগ্যতা নিয়ে জটিলতা দেখা দিলেও পুনরায় এটি সংশোধন করে চেয়ারম্যানের কাছে পাঠানো হয়েছে। কিন্তু চেয়ারম্যান দফতর থেকে সেটা পাঠানো হচ্ছে না। ফলে বিমা কোম্পানিগুলোতে এমডি নিয়োগের ক্ষেত্রে সমস্যা হচ্ছে।

এ ব্যাপারে বিআইএর সভাপতি শেখ কবির হোসেন অর্থসূচককে বলেন, ৩ বছর মেয়াদি স্নাতক এবং ১ বছর মেয়াদি স্নাতকোত্তর ডিগ্রিধারী এবং বিমা খাতে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন ব্যক্তি বর্তমানে বিমা সেক্টরে নেই বললেই চলে। তাই প্রবিধানটি সংশোধনের প্রস্তাব দিয়েছি।

নিয়োগের বিষয়ে নতুন কোম্পানি সোনালি লাইফের ব্যবস্থাপনা পরিচালক অজিত চন্দ্র আইচ অর্থসূচককে বলেন, আইডিআরের নিয়ম মেনেই কোম্পানির পরিচালনা পর্ষদ আমার নাম প্রস্তাব করেছে। সে অনুযায়ী আমি এখন কাজ করতেছি। তবে এখনো আইডিআর থেকে নিয়োগ চড়ান্ত করেনি।

জিইউ