উগান্ডায় বিশ্বব্যাংকের ঋণ সহায়তা স্থগিত

0
85
world bank
ফাইল ছবি

world bankসমকাম বিরোধী আইন প্রণয়নের জের ধরে উগান্ডায় নয় কোটি মার্কিন ডলারের ঋণ সহায়তা কর্মসূচী স্থগিত করল বিশ্বব্যাংক। সম্প্রতি ব্যাংকটির পক্ষ থেকে এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়ছে। খবর বিবিসি, এএফপি এবং রয়টার্স বার্তা সংস্থার।

বৃহস্পতিবার দেশটির স্বাস্থ্যখাতের উন্নয়নের লক্ষ্যে প্রদত্ত নয় কোটি মার্কিন ডলার ঋণ সহায়তা কর্মসূচী স্থগিত করে বিশ্বব্যাংকের কার্যনির্বাহী পরিষদ। দেশটির সদ্যজাত শিশু এবং প্রসূতী মায়ের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করার লক্ষ্যে এই অর্থ ব্যয় করার কথা ছিল।

বিশ্বব্যাংকের এক মুখপাত্র জানান, প্রস্তাবিত উন্নয়ন কর্মসূচী বাস্তবায়নে প্রণীত আইন কোন প্রতিবন্ধকতা সৃষ্টি করবে কি না তা খতিয়ে দেখতে এই কর্মসূচী স্থগিত করা হয়েছে।

উগান্ডা সরকারের পক্ষ থেকে এই সিদ্ধান্তের প্রতিবাদ জানানো হয়েছে। পাশাপাশি অভ্যন্তরীণ বিষয়ে পশ্চিমা দেশগুলোকে নাক না গলানোর পরামর্শ দিয়েছে দেশটির সরকার।

উল্লেখ্য, উগান্ডা পৃথিবীর অন্যতম দারিদ্র্যপীড়িত দেশ। দেশটিতে বর্তমানে বিশ্বব্যাংক ১৫৬ কোটি মার্কিন ডলারের বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করছে।

গত সোমবার থেকে রক্ষণশীল উগান্ডায় সমকামকে নিরুৎসাহিত করতে যাবজ্জীবন শাস্তির বিধান রেখে প্রণীত আইন কার্যকর করা হয়। এরপর থেকেই পৃথিবীর বিভিন্ন মানবাধিকার সংস্থা এই আইনের প্রতিবাদ জানায় এবং পশ্চিমা দাতা দেশগুলোও সহায়তা কর্মসূচী পুনর্বিবেচনার হুমকি দেয়।