ব্যাংক দুর্নীতি ঠেকাতে কেন্দ্রীয় ব্যাংকের নতুন ইউনিট
সোমবার, ২১শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » ব্যাংক-বিমা

ব্যাংক দুর্নীতি ঠেকাতে কেন্দ্রীয় ব্যাংকের নতুন ইউনিট

bangladesh-bankদিন দিন ব্যাংকিং খাতে দুর্নীতি ও অনিয়মের পরিমাণ বেড়েই চলছে। এ দুর্নীতি ও অনিয়ম রুখতে বাণিজ্যিক ব্যাংকগুলোর ওপরে নজরদারি বাড়াতে উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংক। এ লক্ষ্যে কেন্দ্রীয় ব্যাংকের অফসাইট সুপারভিশন বিভাগের অধীনে গঠন করা হয়েছে ব্যাংকিং সুপারভিশন স্টাডিজ (বিএসএস) নামে একটি ইউনিট। বাংলাদেশ ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, নতুন এ ইউনিটের জন্য ইতোমধ্যে অফসাইট সুপারিভশন বিভাগে নতুন ৬ জন উপ-মহাব্যবস্থাপককে নিয়োগ দেওয়া হয়েছে। আর প্রত্যেক উপ-মহাব্যস্থাপকের অধীনে দুইজন উপ-পরিচালক ও দুইজন সহকারী পরিচালক ব্যাংকিং খাতকে সুপারভিশন করবে। এখন থেকে ব্যাংকগুলো তাদের পরিচালনা পরিষদ বৈঠক, ইসি বৈঠক থেকে শুরু করে সব ধরনের কার্যপ্রণালী প্রতিবেদন আকারে এ ইউনিটে পাঠাবে। এগুলোকে রিভিউ করে কোনো অনিয়ম বা দুর্নীতি নজরে আসলে সে ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নেবে বাংলাদেশ ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা বলছেন, ব্যাংকিং খাতের ওপর নজরদারি শক্তিশালী করতে এ ইউনিট গঠন করা হয়েছে। তারা বলছেন, বৈশ্বিক মন্দা পরবর্তী অভিজ্ঞতা ও দেশীয় আর্থিক খাতের বাস্তবতায় অর্থনৈতিক প্রবৃদ্ধি ও ঊর্ধ্বগতি অব্যাহত রাখার স্বার্থে আর্থিক খাতে নজরদারি বাড়াতে নির্দেশনা দেয় বিশ্বব্যাংক ও আইএমএফ। নির্দেশনায় সামগ্রিক আর্থিক ব্যবস্থায় স্থিতিশীলতা রক্ষায় নজরদারি কার্যক্রমের গুণগত ও কৌশলগত পরিবর্তন আনারও তাগিদ দেওয়া হয়েছে একাধিকবার। এরই পথ ধরে এ ধরনের উদ্যোগ নেওয়া হয়েছে।

এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র ম. মাহফুজুর রহমান অর্থসূচককে বলেন, সাম্প্রতিক সময়ে ব্যাংকগুলোতে বড় বড় দুর্নীতির ঘটনা ঘটছে। তাছাড়া ব্যাংকগুলো কেন্দ্রীয় ব্যাংকের কাছে যে প্রতিবেদন পাঠায় তাতে সব কিছু উল্লেখ থাকে না। ফলে ব্যাংকের অনিয়মগুলো সহজে ধরা পড়ে না। আর যখন ধরা পড়ে তখন অনেক দেরি হয়ে যায়। এ কারণে ব্যাংকের ওপর তাৎক্ষণিকভাবে নজরদারি আরও বাড়াতে এ ইউনিট গঠন করা হয়েছে। সার্বক্ষণিক নজরদারির ফলে ব্যাংকগুলোর অনিয়ম-দুর্নীতি রোধ করা সম্ভব হবে। আর কোনো অনিয়ম ধরা পড়লে তাৎক্ষণিকভাবেই তার ব্যবস্থা করা যাবে বলে জানান তিনি।

এসএই/এআর

এই বিভাগের আরো সংবাদ