বই মেলার নতুন বই

0
135
Book Fair

Book Fairমনজুরে মাওলার বাঘ কি জানে, অকবিতা কবিতা,  শিহাব সরকারের গদ্যের হাট, অনন্য রাজ্জাকের অধরা, কায়কোবাদের শীত ঘুম, সোহেল আমিনের ভুতের ডিম, মাসুদ আনোয়ারে বই ভরা ভূতের মতো নতুন নতুন বই এসেছে আজ মেলায়।

বৃহস্পতিবার অমর একুশে গ্রন্থমেলার ২৭তম দিন। মেলায় আজ নতুন বই এসেছে ১২২টি এবং ১৫টি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে।

বিষয়ভিত্তিক বই:

গল্প-১৩টি, উপন্যাস-১২টি, প্রবন্ধ-৫টি, কবিতা-২৯টি, গবেষণা-৫টি, ছড়া-৫টি, শিশুতোষ-৮টি, জীবনী-৫টি, রচনাবলী-০টি, মুক্তিযুদ্ধ-২টি, নাটক-০টি, বিজ্ঞান-১টি, ভ্রমণ-২টি, ইতিহাস-২টি, রাজনীতি-১টি, চিকিৎসা-৩টি, কম্পিউটার-০টি, রম্য/ধাঁধা-১টি, ধর্মীয়-৩টি, অনুবাদ-০টি, অভিধান-১টি, সায়েন্স ফিকশন-২টি এবং অন্যান্য-২২টি।

সংগীত সন্ধ্যা:

সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে আবৃত্তি পরিবেশন করেন ভারত থেকে আগত আবৃত্তিশিল্পী শোভন সুন্দর বসু। সংগীত পরিবেশন করেন লিলি ইসলাম এবং মনীষা বসু। যন্ত্রাণুষঙ্গে ছিলেন বিশ্বজিত সরকার (তবলা), গাজী আবদুল হাকিম (বাঁশি), মোহাম্মদ দেলোয়ার হোসেন (দোতারা), ডালিম কুমার  বড়–য়া (কী-বোর্ড), এস. এম. রেজা বাবু (ঢোলক) এবং শাহাদাৎ হোসেন (মন্দিরা)।

আগামিকালের অনুষ্ঠান:

আগামিকাল শুক্রবার সকাল ১০টা ৩০ মিনিটে অমর একুশে উদযাপন উপলক্ষে অনুষ্ঠিত শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতা, সংগীত এবং সাধারণ জ্ঞান ও উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতায় বিজয়ী শিশু-কিশোরদের পুরস্কার প্রদান করা হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিশু সাহিত্যিক এখ্লাসউদ্দীন আহম্মদ।  অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন মোহিত কামাল।

বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে ‘বাংলাদেশের আর্থ-সামাজিক বিস্ময়কর সাফল্যের উৎস এবং এর সাম্প্রতিক সমস্যা’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করবেন মোহাম্মদ ফরাসউদ্দিন। আলোচনায় অংশগ্রহণ করবেন খোন্দকার ইব্রাহিম খালেদ, মেসবাহ কামাল এবং জিয়া রহমান। সভাপতিত্ব করবেন কাজী খলীকুজ্জামান আহমদ।

গ্রন্থমেলার সমাপনী অনুষ্ঠান:

আগামিকাল সন্ধ্যা ৬টায় অমর একুশে গ্রন্থমেলা ২০১৪ এর সমাপনী অনুষ্ঠান। অনুষ্ঠানে শুভেচ্ছা ভাষণ প্রদান করবেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান। গ্রন্থমেলার প্রতিবেদন উপস্থাপন করবেন অমর একুশে গ্রন্থমেলা ২০১৪ এর সদস্য সচিব ও বাংলা একাডেমির পরিচালক শাহিদা খাতুন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদান করবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আসাদুজ্জামান নূর এবং বিশেষ অতিথি হিসেবে বক্তব্য প্রদান করবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ড. রণজিৎ কুমার বিশ্বাস এনডিসি। সভাপতিত্ব করবেন বাংলা একাডেমির সভাপতি এমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান। এরপর সন্ধ্যায় পরিবেশিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠান।