এখনই মুক্তি পাচ্ছেন না রাজীব গান্ধীর হত্যাকারীরা

0
37
rajib's killer

rajib's killerভারতের সাবেক প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর হত্যাকারীদের মুক্তি দিতে পারছেন না তামিলনাড়ুর মূখ্যমন্ত্রী জে. জয়ললিতা। সম্প্রতি সাত অপরাধীকে মুক্তিদানের ব্যাপারে স্থগিতাদেশ আরোপ করেছে ভারতীয় সুপ্রিম কোর্ট। খবর জি নিউজের।

গত সপ্তাহে রাজীব গান্ধী হত্যা মামলায় যাবজ্জীবন সাজা প্রাপ্ত নলিনী শ্রীহরন, রবার্ট পিওয়াস, জয়কুমার ও রবিচন্দ্রনসহ সাত অপরাধীকে মুক্তি দেয়ার ঘোষণা দেন জয়ললিতা। এর পরপরই কেন্দ্রে ক্ষমতাসীন কংগ্রেসহ বিভিন্ন পক্ষ থেকে এই সিদ্ধান্তের প্রতিবাদ জানানো হয়। কেউ কেউ অপরাধীদের মুক্তি দানের কোন অধিকার প্রদেশ সরকারের নেই বলে দাবি করেন।

এরই প্রেক্ষিতে বৃহস্পতিবার ভারতের প্রধান বিচারতির পি সত্যশিবমের নেতৃত্বে গঠিত বেঞ্চ অপরাধীদের মুক্তি দানের উপর নিষেধাজ্ঞা আরোপ করে। এ সময় ভারতের প্রধান বিচারপতি জানান, আমরা কারোর মুক্তির বিরুদ্ধে নই। কিন্তু কিছু নিয়মনীতি দিয়ে আমরা বাধা। পালনীয় নিয়মগুলি প্রতিটি রাজ্যের অবশ্যই জানা উচিত।

তিনি আরও জানান, অপরাধীদের মুক্তি দেয়ার এক্তিয়ার রাজ্য সরকারের আছে কিনা সে বিষয়ে আগামি এক সপ্তাহের মধ্যে আদালতের সিদ্ধান্ত জানানো হবে।

উল্লেখ্য, ১৯৯১ সালে ভারতের তামিলনাড়ুতে এক জনসভায় অংশ নেয়ার প্রাক্কালে আত্মঘাতী বোমা হামলায় নিহত হন রাজীব গান্ধী। শ্রীলংকার জাফনায় ভারতীয় শান্তি রক্ষী বাহিনী পাঠানোর জের ধরে তামিল বিদ্রোহীরা এই বোমা হামলা চালায়।