নির্বাচন সুষ্ঠু হচ্ছে : ইসি

0
31

ইলেকশন কমিশনদেশজুড়ে ১১৫টি উপজেলা নির্বাচনে সরকার দলীয় প্রার্থীদের হামলা, কেন্দ্র দখল, ব্যালট পেপার ছিনতাই ও প্রশাসনের উপস্থিতিতে ভোট ডাকাতির কারণে ২১টি কেন্দ্র ও একটি উপজেলা নির্বাচন স্থগিত করার পরও নির্বাচন সুষ্ঠু ও অবাধ হচ্ছে বলে দাবি করছে নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়।

বিকেল পৌনে চারটায় নির্বাচন কমিশনের মিডিয়া সেন্টারে ইসির ভারপ্রাপ্ত সচিব সিরাজুল ইসলাম এক সংবাদ সম্মেলনে এ দাবি করেন।

তিনি বলেন, আমাদের কাছে এখন পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী নির্বাচন সুষ্ঠু হচ্ছে। কয়েকটি বিচ্ছিন্ন ঘটনা ঘটেছে। নিয়ন্ত্রণ বহির্ভূত ঘটনা ঘটায় আমরা দেশের বিভিন্ন জায়গায় ভোট গ্রহণ স্থগিত করতে বাধ্য হয়েছি।

নোয়াখালী সদর উপজেলা নির্বাচন স্থগিত করার বিষয়ে তিনি বলেন, উপজেলা নির্বাচন আইনের ক্ষমতাবলে কমিশন মনে করেছে এ উপজেলা নির্বাচন গ্রহণ স্থগিত করতে হবে। তাই সার্বিক পরিস্থিতি বিবেচনায় এনে নির্বাচন স্থগিত করা হয়েছে।

স্থগিত কেন্দ্র সম্পর্কে বলেন, সিরাজগঞ্জের তারাসে ১টি, বরিশালের ১১টি কেন্দ্র, চাঁদপুরের ফরিদগঞ্জে ৮টি ও ফেনী সদরে ১টি কেন্দ্র স্থগিত করা হয়েছে।

তিনি বলেন, আমাদের কমিশনের ১৮ জন কর্মকর্তা সার্বক্ষণিক উপজেলাগুলোর সঙ্গে যোগাযোগ করছে। কেন্দ্রের ভোট গ্রহণ বা স্থগিত করার সর্ব্বোচ্চ ক্ষমতা প্রিজাইডিং কর্মকর্তার। তারা পরিস্থিতি অনুযায়ী সিদ্ধান্ত নেবে।

বিএনপিসহ বিভিন্ন মহলের অভিযোগের বিষয়ে জানতে চাইলে ভারপ্রাপ্ত সচিব বলেন, অভিযোগ আসতেই পারে। আমাদের দেখতে হবে অভিযোগের সত্যতা আছে কি না। আমাদের রিটার্নিং কর্মকর্তারা সার্বিক বিষয় দেখছে এবং আমাদের জানাচ্ছে। এছাড়া আমরা সারাদিনই গণমাধ্যমে প্রচারিত সংবাদ দেখেছি।