হ্যাকারদের নিশানা বিশ্বকাপ

0
42
hackers target world cup

hackers target world cupপৃথিবীর সবচেয়ে প্রতীক্ষিত ক্রীড়া আসর ফুটবল বিশ্বকাপের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে বিশ্ববাসী। আর এদিকে সেই বিশ্বকাপ ঠেঙ্গানোর জন্য উঠেপড়ে লেগেছে আয়োজক দেশ ব্রাজিলের অধিবাসীরা। দেশটির রাস্তা-ঘাটে প্রতিবাদ প্রতিরোধ তো আছেই, এবার ভার্চুয়াল জগতেও অবরোধ আরোপের প্রস্তুতি নিচ্ছে ব্রাজিলিয়ান হ্যাকাররা। খবর রয়টার্স বার্তা সংস্থার।

বুধবার প্রকাশিত এক প্রতিবেদনে রয়টার্স জানায়, বিশ্বকাপ চলাকালীন সময়ে সাইবার আক্রমণ চালানোর প্রস্তুতি নিচ্ছে দেশটির একাধিক হ্যাকার গ্রুপ। এই জন্য তারা ফিফা, ব্রাজিল সরকার এবং বিভিন্ন স্পন্সর কোম্পানির ওয়েবসাইটগুলোকে লক্ষ্যবস্তু হিসেবে নির্ধারণ করেছে।

রয়টার্স আরও জানায়, গুরুত্বপূর্ণ সময়ে আক্রমণ চালিয়ে অনাকাঙ্ক্ষিত সাইবার জট তৈরি করার চেষ্টা চালাবে এইসব হ্যাকার। পাশাপাশি ওয়েবসাইটের স্থায়ীভাবে ক্ষতিসাধনের অপচেষ্টা চালাবে তারা।

উল্লেখ্য, আগামি ১২ জুন পর্দা উঠবে ২০ তম ফিফা ওয়ার্ল্ডকাপের। আয়োজক দেশ ব্রাজিলসহ পৃথিবীর আরও ৩১দেশ এই ক্রীড়া যজ্ঞে অংশগ্রহণ করবে।

বিশ্বকাপ উপলক্ষ্যে অবকাঠামো উন্নয়নের জন্য ১ হাজার ৭০ কোটি মার্কিন ডলারের বিভিন্ন প্রকল্প হাতে নেয় ব্রাজিল সরকার। কিন্তু উন্নয়নের নামে এইসব প্রকল্পের মাধ্যমে সরকারি অর্থ অপচয়ের অভিযোগে গত বছরের জুন থেকে আন্দোলন চালিয়ে আসছে ব্রাজিলিয়ানরা।