লোকসান ঠেকাতে কান্টাসে কর্মী ছাঁটাই

0
82
Qantas

Qantasঅব্যাহত লোকসানের পরিপ্রেক্ষিতে ৫ হাজার কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে অস্ট্রেলিয়ার বৃহত্তম বিমান কোম্পানি কান্টাস। সম্প্রতি প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে।

কান্টাসের পূর্ণ রূপ কুইন্সল্যান্ড অ্যান্ড নর্দার্ন টেরিটরি অ্যারিয়েল সার্ভিসেস। ১৯২১ সালে প্রতিষ্ঠিত কান্টাস পৃথিবীর সবচেয়ে প্রাচীন বিমান কোম্পানিগুলোর একটি। অস্ট্রেলিয়ার অভ্যন্তরীণ বিমান পরিবহন বাজারের প্রায় ৬৫ শতাংশই কান্টাসের দখলে। বিশ্বজুড়ে এই প্রতিষ্ঠানে প্রায় ৩২ হাজার লোক কর্মরত রয়েছেন।

বিগত কয়েক বছর ধরে অনাকাঙ্খিতভাবে লোকসানের মোকাবেলা করছে কান্টাস কর্তৃপক্ষ। চলতি অর্থবছরের প্রথম অর্ধে প্রতিষ্ঠানটির লোকসানের পরিমাণ ছিল প্রায় ২৫ কোটি ২০ লাখ অস্ট্রেলিয়ান ডলার। এরই প্রেক্ষিতে আগামি তিন বছরের মধ্যে ২০০ কোটি অস্ট্রেলিয়ান ডলার সাশ্রয়ের পরিকল্পনা গ্রহণ করে কান্টাস পরিচালনা পরিষদ।

বুধবার এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি জানায়, ব্যয় সংকোচনের অংশ হিসেবে ৫০০০ কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে কান্টাস কর্তৃপক্ষ।

কর্মী ছাঁটাই সম্পর্কে কান্টাসের প্রধান নির্বাহী অ্যালান জয়েস বলেন, অস্ট্রেলিয়ার বিমান পরিবহন শিল্পের সাম্প্রতিক দুরাবস্থা আমাদের এই কঠিন সিদ্ধান্ত নিতে বাধ্য করেছে।

তিনি অব্যাহত লোকসানের পেছনে সরকারি নীতিমালা এবং বৈশ্বিক প্রেক্ষাপটে অস্ট্রেলিয়ান ডলার উচ্চ মূল্যকে দায়ী করেন।