আরও ৭১৫ গ্রহের সন্ধান

0
66
715 new planet

715 planet discoverd nasa মহাকাশে আরও ৭১৫ টি গ্রহের সন্ধান মিলেছে। সূর্য থেকে অনেক দূরে অনেকগুলো নক্ষত্রকে কেন্দ্র করে ঘুরছে এসব গ্রহ। সেখানে রয়েছে তিনশ’র মত গ্যালাক্সি সিস্টেম। গ্রহগুলোর মধ্যে কমপক্ষে চারটিতে বেঁচে থাকার উপযোগী পরিবেশ রয়েছে বলে মনে করছেন বিজ্ঞানীরা। খবর বিবিসি, সিএনএন ও ওয়াশিংটন পোষ্টের।

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার বিজ্ঞানীরা  গ্রহগুলোর সন্ধান পেয়েছেন। হাবল টেলিস্কোপে এগুলো ধরা পড়েছে। আর এ আবিস্কারের মধ্য দিয়ে এটা স্পষ্ট, পৃথিবী ও সূর্যের প্রতিবেশির সংখ্যা আমাদের ধারণার চেয়ে অনেক বড়।

মহাকাশে পৃথিবীর মত বসবাস উপযোগী গ্রহের সন্ধানে ২০০৯ সালে নাসার কেপলার স্পেস অবজারভেটরি স্টেশন কাজ শুরু করে। নক্ষত্র থেকে মাঝারি দূরত্বে অবস্থান, সহনীয় তাপমাত্রা ও তরল পানি উপযোগী গ্রহের অন্যতম শর্ত। এর পর থেকে কেপলারের পাঠানো তথ্য পর্যালোচনা ও তার পুন:পরীক্ষা শুরু হয়। তার ভিত্তিতেই মঙ্গলবার নাসা ৭১৫ নতুন গ্রহের খোঁজ পাওয়ার বিষয়টি নিশ্চিত করে। প্রথম আড়াই বছরের পাঠানো তথ্য পর্যালোচনায় এসব গ্রহের সন্ধান মিলেছে। বাকী তথ্য পর্যালোচনা শেষে আরও কিছু গ্রহের সন্ধান মিলবে-এ ব্যাপারে নাসার বিজ্ঞানিরা নিশ্চিত।

গ্রহগুলোর মধ্যে ৯৫ ভাগই আমাদের সৌরজগতের নেপচুনের চেয়ে ছোট। তবে তা পৃথিবীর চেয়ে প্রায় ৪ গুণ বড়। একটি গ্রহের আকার পৃথিবীর প্রায় দ্বিগুণ। যে নক্ষত্রকে কেন্দ্র করে এটি ঘুরছে তার আকার পৃথিবীর প্রায় অর্ধেক। আর ৩০ দিনে এটি পূর্ণ ঘূর্ণন শেষ করছে।