হাবিপ্রবিতে বাংলাদেশ রসায়ন সমিতির বার্ষিক সম্মেলন

0
116
HABIPROBI

HABIPROBIবাংলাদেশ রসায়ন সমিতির ৩৬তম বার্ষিক সম্মেলন আগামী ১ মার্চ দিনাজপুরের হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হবে।  অনুষ্ঠানটি হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কৃষি রসায়ন বিভাগ ও বাংলাদেশ রসায়ন সমিতি।

বুধবার বেলা ১১ টায় দিনাজপুর প্রেসক্লাবে অনুষ্ঠিত সাংবাদিক সম্মেলনে আয়োজক কমিটির চেয়ারম্যান প্রফেসর ড. বলরাম রায় এ কথা জানান।

ড. বলরাম রায় জানান, দিনাজপুরের শস্যের ভান্ডারকে গুরুত্ব দিয়ে বাংলাদেশ রসায়ন সমিতির ৩৬তম বার্ষিক সম্মেলনের মূল প্রতিপাদ্য বিষয় নির্ধারণ করা হয়েছে “খাদ্য নিরাপত্তায় রসায়নের ভূমিকা” । গুণগত মান সম্পন্ন শস্য উৎপাদনে রসায়নবিদ ও কৃষি রসায়নবিদগণের গুরুত্ব অপরিসীম। কৃষিবিদ এবং রসায়নবিদ এ দুই বিজ্ঞানী একসাথে মিলে কাজ করলে গুণগত মানের শস্য উৎপাদন করা সম্ভব। আর এ লক্ষ্যেই উত্তরবঙ্গের প্রথম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি) দিনাজপুরে প্রথম বারের মত এ ধরনের জাতীয় সম্মেলন আয়োজন করেছে।

 

এ সময় তিনি আরও জানান, সম্মেলনে মূল বিষয়ের উপর প্রবন্ধ উপস্থাপন করবেন উপমহাদেশের প্রখ্যাত রসায়ন বিজ্ঞানী জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক প্রফেসর ড. সৈয়দ সফিউল্ল্যাহ। দিন ব্যাপী এ সম্মেলনে প্রায় ১৫০ টি বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাপন ও আলোচনা করা হবে। দেশ বিদেশ থেকে আগত বিভিন্ন বিজ্ঞানীরা মৌখিক উপস্থাপন এবং পোস্টার উপস্থাপনের মাধ্যমে তাদের বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাপন করবেন। পাঁচটি সেশনে ভাগ হয়ে এ সম্মেলন অনুষ্ঠিত হবে।

এ সম্মেলনের প্রধান পৃষ্ঠপোষকের দায়িত্ব পালন করবেন হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর মো. রুহুল আমিন। আর প্রধান ও বিশেষ অতিথী হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের সদস্য বিশিষ্ট বিজ্ঞানী প্রফেসর ড. শরীফ এনামুল কবির ও মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য ও বিশিষ্ট বিজ্ঞানী প্রফেসর ড. মো. আলাউদ্দীন।

এইউ নয়ন