বুধবার বই মেলার নতুন বই

0
73
boi mela

book fair বুধবার অমর একুশে গ্রন্থমেলার ২৬তম দিন। মেলায় আজ নতুন বই এসেছে ১০৭টি এবং ১৪টি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে।

 বিষয়ভিত্তিক বই:

গল্প-১১টি, উপন্যাস-১০টি, প্রবন্ধ-০৮টি, কবিতা-৩১টি, গবেষণা-৩টি, ছড়া-২টি, শিশুতোষ-৫টি, জীবনী-১টি, রচনাবলী-০টি, মুক্তিযুদ্ধ-০টি, নাটক-১টি, বিজ্ঞান-০টি, ভ্রমণ-৫টি, ইতিহাস-৬টি, রাজনীতি-০টি,চিকিৎসা-২টি, কম্পিউটার-০টি, রম্য/ধাঁধা-২টি, ধর্মীয়-১টি, অনুবাদ-২টি, অভিধান-০টি, সায়েন্স ফিকশন-১টি এবং অন্যান্য-১৬টি।

আজ বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় বিশ্ব ঐতিহ্য হিসেবে জামদানি শীর্ষক আলোচনা অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন ড. ফিরোজ মাহমুদ। আলোচনায় অংশগ্রহণ করেন রুবী গজনবী, বিবি রাসেল এবং শাওন আকন্দ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ড. নিয়াজ জামান।

সংগীত সন্ধ্যা:

সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে মো. মোশাররফ হোসেন এর পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন ‘দৃষ্টি’, মফিজুর রহমান বিরহীর পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন ‘বিরহী শিল্পগোষ্ঠী’ এবং ফারহানা ইসলাম অনন্যার পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন ‘জাগরণ ললিতকলা একাডেমী’। এছাড়া, আবৃত্তি পরিবেশন করেন আবৃত্তিশিল্পী সায়েরা হাবীব। সংগীত পরিবেশন করেন সালমা আকবর, সালাউদ্দীন আহমেদ, চঞ্চল খান, ফারহানা ফেরদৌসী তানিয়া, মকবুল হোসেন, আবিদা রহমান সেতু এবং সারোয়ার হোসেন বাবু। যন্ত্রাংশে ছিলেন অভিজিৎ রায় (তবলা), গাজী আবদুল হাকিম (বাঁশি), আলমাস আলী (বেহালা), ইবনে খালদুন রাজন (কী-বোর্ড) এবং নাজমুল আলম খান (মন্দিরা)।

বাংলা একাডেমীতে দুষ্প্রাপ্য বৃক্ষরোপণ কর্মসূচি:

আজ বেলা ২টা ৩০ মিনিটে বাংলা একাডেমী প্রাঙ্গণে বৃক্ষরোপণ কর্মসূচির আওতায় বিশ্বের মহাবিপন্ন তালিপাম বৃক্ষের দুটো চারা এবং দুষ্প্রাপ্য নাগলিঙ্গম বৃক্ষের চারা রোপণ করেন একাডেমীর মহাপরিচালক শামসুজ্জামান খান। বৃক্ষরোপণ কর্মসূচিতে উপস্থিত ছিলেন- বিপন্ন উদ্ভিদ ও প্রাণী সংরক্ষণ ফাউণ্ডেশান বাংলাদেশের সাধারণ-সম্পাদক আখতারুজ্জামান চৌধুরী।

আগামিকালের অনুষ্ঠান: 

আগামিকাল বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে মুক্তিযুদ্ধের আদর্শের নবজাগৃতি ও তরুণ প্রজন্ম শীর্ষক আলোচনা অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করবেন সোনিয়া নিশাত আমিন। আলোচনায় অংশগ্রহণ করবেন শাহরিয়ার কবির, নাসির উদ্দীন ইউসুফ এবং নুজহাত চৌধুরী। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন অধ্যাপক মুনতাসীর মামুন।