বিএটিবিসির ৬২০ শতাংশ লভ্যাংশ ঘোষণা

0
68
Batbc
ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ কোম্পানি (বিএটিবিসি)

Batbcখাদ্য ও আনুষঙ্গিক খাতের কোম্পানি ব্রিটিশ আমেরিকান টোবাকোর (বিএটিবিসি) পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ৬২০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্য ৫২০ শতাংশ চূড়ান্ত লভ্যাংশ। আর ১০০ শতাংশ রয়েছে অন্তর্বর্তীকালীন লভ্যাংশ। গত বছরের অক্টোবর মাসে ওই লভ্যাংশ ঘোষণা করা হয়েছিল, যা এর মধ্যে বিতরণ হয়ে গেছে।

বুধবার অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের সভায় এ লভ্যাংশ ঘোষণা করা হয়। সভায় পর্ষদ কোম্পানি ৩১ ডিসেম্বর ২০১৩ তারিখে  সমাপ্ত বছরের নিরীক্ষা প্রতিবেদন অনুমোদন করে। একটি নির্ভরযোগ্য সূত্রে এ তথ্য জানা গেছে।

 সমাপ্ত বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় বা ইপিএস হয়েছে ৮১ টাকা। আগের বছর ইপিএস ছিল ৬৫ টাকা ৬৯ পয়সা। সে বছর ১০০ অন্তর্বকালীন লভ্যাংশসহ ৫০০ শতাংশ লভ্যাংশ দিয়েছিল।

তালিকাভুক্ত কোম্পানিগুলোর লভ্যাংশ ঘোষণার দিক থেকে এটি একটি রেকর্ড। এর আগে কোনো কোম্পানি এত বেশী লভ্যাংশ দেয় নি।

২০০৮ সাল থেকে ২০০ শতাংশের বেশি হারে লভ্যাংশ দেওয়া শুরু করে বিএটিবিসি। ২০০৮ সালে ঘোষণা করা হয় ২৪০ শতাংশ নগদ লভ্যাংশ। পরের বছর তা বেড়ে হয় ৩০০ শতাংশ। ২০১০ সালে লভ্যাংশ উঠে ৪৩০ শতাংশে। পরের বছর একটু কমে ৪২০ শতাংশ। ২০১২ সালে ৫০০ শতাংশ লভ্যাংশ দেয় সিগারেট ও তামাক বাজারজাতকারী এ প্রতিষ্ঠান।

‘এ’ ক্যাটাগরির এই কোম্পানিটি ১৯৭৭ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। বর্তমান মূল্য আয় অনুপাত বা পিই রেশিও রয়েছে ২৬ দশমিক ৮১।

জিইউ/এমআরবি/