পাকিস্তানে বানর ব্যবসার নতুন মাত্রা

0
93

monkeybizদেশে-বিদেশে বানর ব্যবসা নতুন কিছু নয়, তবে এবার একটু ভিন্নভাবে ব্যবসা ধরেছে পাকিস্তান। সম্প্রতি পাকিস্তানের পত্রিকা দ্য ডনের এক প্রতিবেদনে বলা হয়েছে, উন্নয়নশীল এ দেশটির অনেক বাসিন্দাই  প্রথমে বন থেকে বাচ্চাবানর ধরে নিয়ে আসে। এরপর সেগুলোকে প্রশিক্ষণ দেয়। পরে প্রশিক্ষণপ্রাপ্ত বানরগুলো বিক্রি করে মোটা অংকের টাকায়।

বানর প্রশিক্ষক আতাউল্লাহ নিয়াজী বলেন, “আমি নিজেই তিনটি বানরের মালিক। নিজের বাচ্ছাদের যতটা ভালোবাসি তাদের মতোই বানর শাবকদের ভালোবাসি।

একটি প্রশিক্ষণপ্রাপ্ত বানর ২০ হাজার থেকে ৩০ হাজার রুপিতে বিক্রি করেন বলে জানান তিনি।  এছাড়া, বানর প্রশিক্ষণ দিয়ে প্রতিদিন প্রায় ৫০০ রুপি রোজগার করেন তিনি, যা দিয়ে তার ৮ সদস্যবিশিষ্ট পরিবারের ভরণপোষণ চলে।

নিয়াজী বলেন, একটি বানরকে নাচ, স্যালুট, হান্ডশেকও অন্যান্য আইটেম শেখাতে তার মাত্র তিন মাস সময় লাগে । দীর্ঘ ১১ বছর ধরে এই কাজ করছেন বলে জানান তিনি।

তিনি আরও জানান, বাচ্চা বানরের খোঁজে তিনি প্রায় ইসলামাবাদের বাইরে উত্তর-পশ্চিম সোয়াত উপত্যকা যান। কিন্ত প্রায় বন্যপ্রাণী রক্ষাকর্মীদের সমালোচনার মুখোমুখি হন তিনি।

এদিকে পাকিস্তানের বন্যপ্রাণী রক্ষাকারী সংস্থার এক মুখপাত্র আতিফ ইয়াকুব জানিয়েছেন, এই সকল বানর প্রশিক্ষকরা বাচ্চা বানর ধরে নিয়ে  প্রশিক্ষণ দিতে তাদের ওপর চালায় শারীরিক নির্যাতন । এমনকি প্রশিক্ষণের সময় তাদের গলায় দড়ি বেঁধে বেত্রাঘাত পর্যন্ত করে থাকেন।

এস রহমান/