ওয়াইপিএফ নিয়ে আর্জেন্টিনার সাথে সমঝোতায় পৌঁছেছে রেপসল

0
51
repsol

repsolজ্বালানি প্রতিষ্ঠান ওয়াইপিএফের মালিকানা নিয়ে আর্জেন্টিনা সরকারের সাথে সমঝোতায় পৌঁছেছে রেপসল। প্রস্তাবিত চুক্তি অনুসারে, মালিকানা দাবি প্রত্যাহারের বিনিময়ে স্প্যানিশ তেল কোম্পানিটি প্রতিদান হিসেবে পাবে ৫০০ কোটি মার্কিন ডলার। খবর বিবিসির।

রেপসলের মালিকানাধীন ওয়াইপিএফ লাতিন আমেরিকার দেশ আর্জেন্টিনার এক তৃতীয়াংশ জ্বালানি উৎপাদন করে থাকে। ২০১২ সালের এপ্রিলে ওয়াইপিএফকে জাতীয়করণের ঘোষণা দেন দেশটির প্রেসিডেন্ট ক্রিস্টিনা ক্রিচনার।

স্বত্ত্ব ত্যাগের বিনিময়ে আর্জেন্টিনা সরকারের কাছে সাড়ে ১০ হাজার কোটি মার্কিন ডলার দাবি করে রেপসল। কিন্তু এ দাবি অযৌক্তিক বলে উল্লেখ করে তা দিতে অস্বীকৃতি জানায় ক্রিচনার সরকার। পরবর্তীতে মালিকানা দাবি প্রত্যাহারের বিনিময়ে ৫ হাজার কোটি মার্কিন ডলার প্রতিদানের প্রস্তাব দেয় আর্জেন্টিনা। মঙ্গলবার এই প্রস্তাবে সম্মত হয়ে মালিকানা হস্তান্তরের অনুমোদন দেয় রেপসলের পরিচালনা পর্ষদ।

এক বিবৃতিতে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান আন্তেনিও ব্রুফাউ বলেন, সমঝোতায় পৌঁছাতে পারাটা খুব গুরুত্বপূর্ণ। তাই এই মুহূর্তে এই চুক্তি আমাদের জন্য নতুন দিগন্তের উন্মোচন করবে।

প্রস্তাবিত চুক্তি অনুযায়ী, সরকারি বন্ডের মাধ্যমে মালিকানা হস্তান্তরের অর্থ পরিশোধ করবে আর্জেন্টিনা, যেন রেপসল সুবিধামত সময়ে তা বিক্রি করতে পারে।